কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিপুল লোকসান জ্বালানি ও খাদ্যে, লাভ টোল আদায়ে

প্রথম আলো প্রকাশিত: ০৫ জুন ২০২৩, ০৭:০৫

বেশি দামে বিদ্যুৎ কিনে কম দামে বিক্রি করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। একইভাবে বেশি দামে জ্বালানি তেল কিনে কম দামে বিক্রি করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বেশি দামে খাদ্য কিনে কম দামে বিক্রি করেছে। ফলে এই তিন রাষ্ট্রায়ত্ত সংস্থাই চলতি ২০২২-২৩ অর্থবছরে বিপুল পরিমাণ লোকসান করেছে, যার পরিমাণ ১৯ হাজার ৬১৮ কোটি টাকা। এতে রাষ্ট্র খাতের সংস্থাগুলো সার্বিকভাবে লোকসানে চলে গেছে।


দেশে সেবা ও বাণিজ্যিক খাতে ৪৯টি রাষ্ট্রায়ত্ত সংস্থা রয়েছে। এর আগে সবশেষ ১০ বছর আগে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলো একইভাবে বড় লোকসানে পড়েছিল। এরপর ধারাবাহিক নিট মুনাফা করেছিল সংস্থাগুলো। গত বৃহস্পতিবার বাজেটের সঙ্গে প্রকাশিত বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষায় এমন তথ্য দেওয়া হয়েছে।


আবার রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর মধ্যে সেতুর টোল আদায় করে সবচেয়ে বেশি মুনাফা করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ)। প্রতিষ্ঠানটি মুনাফা করেছে ২ হাজার ৮৪৩ কোটি টাকা। এরপর বন্দর পরিচালনা করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (সিপিএ) মুনাফা করেছে ১ হাজার ৩৯২ কোটি টাকা।


সমীক্ষা অনুযায়ী, চলতি অর্থবছরের গত ২৩ মে পর্যন্ত হিসাবে সংস্থাগুলো মিলে সার্বিক লোকসান করেছে ১৩ হাজার ৭৪১ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরে নিট মুনাফা ছিল ১ হাজার ৭০৮ কোটি টাকা। আর ২০২০-২১ অর্থবছরে মুনাফা ছিল ১৫ হাজার ১৫৯ কোটি টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও