কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ওজন কমাতে উপকারী ৩ চা

সকালে ঘুম থেকে উঠে আলসেমি কমাতে চায়ের জুড়ি নেই। কাজের বিরতিতে, অতিথি আপ্যায়নে কিংবা আড্ডায় এক কাপ চা না হলে চলেই না। স্বাস্থ্য সচেতনতার অংশ হিসেবে দুধ কিংবা লিকার চায়ের পাশাপাশি আজকাল অনেকের ভেষজ চায়ের প্রতিও আসক্তি বাড়ছে। ভেষজ চা ওজন নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। এতে স্বাদ বদলও হয়। সেই সঙ্গে শরীর সুস্থও থাকে। কারণ ভেষজ চায়ে একাধিক গুণ রয়েছে।

যারা ওজন কমানোর চেষ্টা করছেন তারা খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ, নিয়মিত ব্যায়ামের পাশাপাশি ভেষজ চা খেতে পারেন। এজন্য খাদ্যতালিকায় রাখতে পারেন কয়েকটি ভেষজ চা। এসব চা ওজন কমাতে বেশ কার্যকর। যেমন-

তুলসি চা: আবহাওয়া পরিবর্তনের সময় অনেকের সর্দি-কাশি লেগেই থাকে। যদি প্রতিদিন এক কাপ তুলসি চা খান তাহলে ঠান্ডা লাগার আশঙ্কা অনেকটাই কমবে। এজন্য একটি পাত্রে পানি গরম করে তাতে তুলসি পাতা ফুটিয়ে নিন। তার পর মধু ও লেবু মিশিয়ে তুলসি চা তৈরি করুন।  লেবুতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সহায়তা করে। ডায়াবেটিসের সমস্যা থাকলে নিয়মিত তুলসি চা খেতে পারেন। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

দারুচিনি চা: শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরাতে চান? তাহলে এই পানীয়টি খেতে পারেন। একটি পাত্রে পানি গরম করে দারুচিনি গুঁড়া, লেবুর রস ও মধু মিশিয়ে নিন। তার পর এই চা ছেঁকে খান। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে বিভিন্ন রোগ থেকে বাঁচতে সহায়তা করে। পিরিয়ডচলাকালীন পেটে ব্যথা হলেও দারুচিনির চা খেতে পানে। এতে আরাম মিলবে।  

পুদিনা চা: বদহজমের সমস্যায় ভুগছেন? তাহলে পুদিনা পাতার চা খান। এর জন্য পানি গরম করে তাতে কুচি কুচি করে কয়েকটা পুদিনা পাতা কেটে দিন। ১৫ মিনিট ঢেকে রাখুন। পাতা কেটে দিলে পুদিনার গন্ধটা পুরোটাই পাওয়া যাবে । নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতেও পুদিনা চা বেশ কার্যকর। এই চা খেলে শারীরিক ও মানসিক ক্লান্তি অনেকটা দূর হবে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, একটানা কাজ করার জন্য মনোসংযোগ বাড়াতে সহায়তা করে এই চা। পুদিনা পাতার চা মেদ ঝরাতেও বেশ কার্যকর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন