কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাহাজ নির্মাণ শিল্প হবে অন্যতম রপ্তানি খাত

সমকাল প্রকাশিত: ০১ জুন ২০২৩, ১৩:৩১

ভবিষ্যতে জাহাজ নির্মাণ শিল্প খাত দেশের অন্যতম রপ্তানি খাত হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। বুধবার বিডায় আয়োজিত ‌‘জাহাজ নির্মাণ শিল্পের সমস্যা এবং সম্ভাবনা: বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে তুলনামূলক সমীক্ষা চূড়ান্ত’ প্রতিবেদনের ওপর কর্মশালায় তিনি এ মন্তব্য করেন।


কর্মশালায় সভাপতিত্ব করেন বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন। উপস্থিত ছিলেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) সভাপতি সাইফুল ইসলাম এবং অ্যাসোসিয়েশন অব এক্সপোর্ট অরিয়েন্টেড শিপবিল্ডিং ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশের সভাপতি আবদুল্লাহেল বারীসহ অনেকে।


লোকমান হোসেন বলেন, ব্লু ইকোনমি দেশের অন্যতম সম্ভাবনার জায়গা। শিপইয়ার্ড ও শিপবিল্ডিং খাতের উন্নয়ন ছাড়া ব্লু ইকোনমির যথার্থ সুফল পাওয়া যাবে না। সেজন্য শিপিয়ার্ড ও শিপবিল্ডিং খাতে প্রতিবন্ধকতা, চ্যালেঞ্জ এবং সম্ভাবনা নিয়ে বিভিন্ন গবেষণা ও সমীক্ষা করা হয়েছে। প্রতিবন্ধকতা ও চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারলেই আগামীতে শিপবিল্ডিং হবে অন্যতম রপ্তানি খাত। কেননা, বিশ্ব বাণিজ্যের শতকরা ৮০ ভাগ বাণিজ্য সংগঠিত হয়  সমুদ্রপথে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও