কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কীভাবে বুঝবেন সঙ্গী সম্পর্কে অসুখী?

সমকাল প্রকাশিত: ০১ জুন ২০২৩, ১২:৩১

সম্পর্কের ক্ষেত্রে, সঙ্গীর মানসিক সুস্থতার দিকে মনোযোগী হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেউ একদিনে অসুখী হয় না। ছোট ছোট ঘটনা ধীরে ধীরে ডালপালা মেলে বড় আকার ধারণ করে। এ কারণে দাম্পত্যে ছোট ছোট সমস্যা আগে থেকেই সমাধান জরুরি।


ভারতীয় গণমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’ এ দেওয়া এক সাক্ষাৎকারে ভারতীয় মনোরোগ বিশেষজ্ঞ কীর্তি ভার্মা এমন কিছু লক্ষণের কথা শেয়ার করেছেন যা আপনাকে বুঝতে সাহায্য করবে সম্পর্কের ক্ষেত্রে সঙ্গী অসন্তুষ্ট কিনা।যেমন-


যোগাযোগ কমে যাওয়া: অসুখী সম্পর্কের উল্লেখযোগ্য লক্ষণ হলো যোগাযোগ কমে যাওয়া। এমন হলে সঙ্গী দূরে সরে যেতে পারে,আপনার সঙ্গে কোনো ধরনের আলোচনা এড়িয়ে যেতে পারে বা আপনার প্রতি আগ্রহের অভাব দেখাতে পারে।


আবেগ না দেখানো : সঙ্গীর যদি আপনার প্রতি আবেগ যেমন- ভালোবাসা, সহানুভূতি বা সমর্থন কমে যায় তাহলে এটা অসুখী হওয়ার ইঙ্গিত হতে পারে।


আগ্রহ কমে যাওয়া: আপনার যেসব কাজকর্ম কিংবা শখের প্রতি সঙ্গী একসময় যেমন আগ্রহ পেতেন বা উচ্ছ্বাস প্রকাশ করতেন তা যদি কমে যায় তাহলে এটা বিপদের লক্ষণ। হঠাৎ করে অনাগ্রহ বা একসঙ্গে সময় কাটানোর উৎসাহের অভাব সম্পর্কে অসুখী হওয়ার লক্ষণ প্রকাশ করে।
 
অবিরাম দ্বন্দ্ব: ঘন ঘন তর্ক, মতবিরোধ এবং দ্বন্দ্ব সম্পর্কে অসন্তোষের লক্ষণ প্রকাশ করে। সঙ্গী যদি ঘন ঘন হতাশা, বিরক্তি বা রাগ প্রকাশ করে তাহলে বুঝতে হবে তিনি সম্পর্কে সুখী নন।


ঘনিষ্ঠতার অভাব: শারীরিক ঘনিষ্ঠতা কমে যাওয়া সঙ্গীর অসুখী হওয়ার ইঙ্গিত হতে পারে। এর মাধ্যমে সঙ্গীর মানসিক অবস্থা এবং সম্পর্কের মধ্যে সংযোগের অভাব বোঝা যায়।


আচরণ বা রুটিনে পরিবর্তন: সঙ্গীর আচরণে লক্ষণীয় পরিবর্তন যেমন-গোপনীয়তা বেড়ে যাওয়া, রুটিনে আকস্মিক পরিবর্তন, না বলে কোথাও চলে যাওয়া অসুখী হওয়ার ইঙ্গিত প্রকাশ করে। এই পরিবর্তনগুলি সাধারণত অন্তর্নিহিত অসন্তোষ বা অন্য কোথাও পরিপূর্ণতা খোঁজার চেষ্টা নির্দেশ করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও