কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বন্ধুর পথ সামনে রেখে ‘স্মার্ট বাংলাদেশে’ যাওয়ার বাজেট নিয়ে আসছেন মুস্তফা কামাল

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৯:০৬

আয়ের চেয়ে বেশি ব্যয়ের হিসাব মেলানো সবসময়ই জটিল; বাজেট এলে বাংলাদেশের অর্থমন্ত্রীকে বরাবরই এ কাজটি করতে হয়। বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অঙ্ক মেলানোর এ গুরু দায়িত্ব সামলাচ্ছেন পঞ্চমবার। প্রথমবার ‘সমৃদ্ধির সোপান’ থেকে স্বপ্নযাত্রা শুরুর কথা বলতে পারলেও পরের চারবারই তিনি বিশেষ পরিস্থিতির মুখোমুখি হয়েছেন; কাঁটা সরিয়ে তাকে এগোতে হয়েছে, এবারও তাই।


কোভিড মহামারীতে পিষ্ট হওয়ার পর পুনরুদ্ধারকালীন সময়েই যুদ্ধের হানায় বৈশ্বিক অর্থনীতি পিছলে পড়ে; সেই তিক্ত অভিজ্ঞতা থেকে বাদ যাননি কামালও। ব্যবসা থেকে রাজনীতিতে আসা অর্থমন্ত্রী কামালের পঞ্চম বাজেট দেওয়ার প্রেক্ষাপট যে কারণে মসৃণ নয়।


অনেক চ্যালেঞ্জ হাজির হয়েছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আগে; সংকট কাটিয়ে ওঠার পাশাপাশি রয়েছে আইএমএফের শর্ত পূরণ ও নির্বাচনকালীন রাজনৈতিক প্রত্যাশা মেটানোর চাপ।


বৃহস্পতিবার বিকাল ৩টায় জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট নিয়ে হাজির হওয়ার আগে এগুলোর মধ্যে তাকে সবার আগে ভাবতে হয়েছে মূল্যস্ফীতির উচ্চ হার নিয়ে। পণ্যমূল্যের ঊর্ধ্বগতিতে জেরবার জনজীবনে স্বস্তি আনার কৌশল ঠিক করতে হয়েছে।


মোটামুটি সাত লাখ ৬০ হাজার কোটি টাকার যে বাজেট প্রস্তাব করতে যাচ্ছেন বাংলাদেশের দ্বাদশ অর্থমন্ত্রী মুস্তফা কামাল, তাতে অর্থনীতির বাকি সব সংকট ও চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণেই অগ্রাধিকার থাকছে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও