কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নির্বাচনের বছরের বাজেট: সহজ হবে না রাজনীতি আর অর্থনীতির হিসাব মেলানো

www.tbsnews.net প্রকাশিত: ৩১ মে ২০২৩, ২২:৪৮

পহেলা জুনের বিকেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল যখন বহুতল সংসদভবনের আলোকোজ্জ্বল সভাকক্ষে দাঁড়িয়ে নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন, সেখানে বিএনপির কোনো সংসদ সদস্যের উপস্থিতি দেখবেন না তিনি।


গত ডিসেম্বরে বিএনপির সাত সংসদ সদস্য পদত্যাগ করেছিলেন। ৩৫০ আইনপ্রণেতার এ সংসদে তাদের অনুপস্থিতি হয়তো বড় কোনো প্রভাবক হয়ে দাঁড়াবে না, নিদেনপক্ষে সংখ্যার হিসেবে তো নয়ই। আদতে, বিএনপির সংসদ সদস্যরা ছেড়ে যাওয়ার পর ওসব শূন্য আসন পূরণ করে ফেলেছেন নতুন সদস্যরা।


কিন্তু বিএনপির সাম্প্রতিক বিক্ষোভ সমাবেশ ও আগামী মাসগুলোর জন্য পরিকল্পিত কর্মকাণ্ড এটাই নির্দেশ করে যে, অর্থমন্ত্রীর বাজেট উপস্থাপনার সংসদীয় আবহের কোনো অস্তিত্ব সংসদের বাইরে নেই।


আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দেশের রাজনৈতিক পরিস্থিতি সহসা উত্তাল হয়ে উঠেছে। সহিংসতার ভয় দেখিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তার প্রতিদ্বন্দ্বী বিএনপি উভয় দলই রাজপথে নিজেদের প্রাধান্য বিস্তারে ব্যস্ত। নির্বাচনের জন্য নিরপেক্ষ অন্তর্বর্তীকালীন সরকার নিয়ে বিতর্কের কোনো সমাধানের দেখা নেই — আওয়ামী লীগ এমন সরকার গঠনের দাবি সবসময় প্রত্যাখ্যান করেছে, অন্যদিকে বিএনপি প্রয়োজনে বলপ্রয়োগে ক্ষমতাসীন দলকে সরিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের পথ সুগম করতে বদ্ধপরিকর। তবে রাজনৈতিক বিশ্লেষকেরা এখন মনে করছেন, সম্প্রতি গাজীপুরের মেয়র নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর ভরাডুবি এবং নতুন মার্কিন ভিসানীতি সামনের দিনগুলোতে দেশের রাজনীতির ভোল পালটে দিতে সহায়তা করতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও