কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৩ ভিন্ন স্বাদের অমলেট: শরীরের খেয়াল রাখবে, স্বাদ বদলাবে জিভেরও

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ৩১ মে ২০২৩, ১১:১৪

রক্তে কোলেস্টেরল, ইউরিক অ্যাসিড, ফ্যাটি লিভার— সবই আছে। তাই খাবার খেতে হয় বুঝেশুনে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তেল কম, মশলাবিহীন খাবার, কুসুমছাড়া আধসেদ্ধ ডিম সকালের জলখাবারে প্রতি দিনই থাকে। কিন্তু রোজ কাঁহাতক সেই এক ডিমসেদ্ধ খাওয়া যায়? মাঝে মধ্যে তো স্বাদবদল করতেও ইচ্ছে হয়। কিন্তু স্বাস্থ্যের কথাও মাথায় রাখতে হবে। স্বাস্থ্যের খেয়াল রাখবে আবার স্বাদবদলও হবে এমন ৩টি ভিন্ন স্বাদের অমলেটের সন্ধান রইল এখানে।


১) মাশরুম দিয়ে অমলেট


প্রথমে বাটিতে ডিম, নুন, গোল মরিচের গুঁড়ো এবং সামান্য একটু দুধ দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এ বার কড়াইতে সামান্য একটু মাখন দিয়ে কেটে রাখা মাশরুম ফেলে দিন। সামান্য নাড়াচাড়া করে উপর থেকে ডিমের মিশ্রণ দিয়ে দিন। হালকা আঁচে ডিম ভেজে নিন। চাইলে উপর থেকে পেঁয়াজ এবং ধনে পাতা কুচি দিতে পারেন।


২) সব্জি দিয়ে অমলেট


চার-পাঁচ রকম মরসুমি সব্জি মিহি করে কেটে নিন। কড়াইতে অল্প মাখন দিয়ে সব্জিগুলি নাড়াচাড়া করে নিন। অন্য একটি পাত্রে ডিম ভেঙে নিয়ে তার মধ্যে নুন, গোলমরিচ দিন। ভাল করে ফেটিয়ে নিয়ে কড়াইতে হালকা ভাজা সব্জিগুলির উপর ঢেলে দিন। চাইলে পেঁয়াজ এবং ধনে পাতা কুচিও দিতে পারেন। একেবারে হালকা আঁচে ভেজে নিন।


৩) মেডিটারেনিয়ান অমলেট


সামান্য কয়েকটি পালং শাকের পাতা মিহি করে কুচিয়ে নিন। এ বার একটি পাত্রে নুন, গোলমরিচ দিয়ে ডিম ফেটিয়ে নিন। এর মধ্যে দিয়ে দিন পালং শাকের পাতা। চাইলে ডিমের গোলায় মেশাতে পারেন অলিভ, অরিগ্যানো এবং চিলি ফ্লেক্স। এ বার কড়াইতে সামান্য মাখন বা অলিভ অয়েল দিয়ে হালকা আঁচে ডিম ভেজে নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও