কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কোলেস্টেরলের চোখরাঙানি বেড়েছে? দিনে ক’টা করে খেজুর খেলে জব্দ হবে রোগবালাই

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ৩১ মে ২০২৩, ১০:৩৪

ব্যস্ত জীবনযাত্রা, খাদ্যাভাসে অনিয়ম, রাত জাগার অভ্যাসের জেরে শরীরে বাসা বাঁধে নানা রোগ। আর তার হাত ধরেই ব্রাত্য হয় নানা খাওয়াদাওয়া। ডায়াবিটিস, কোলেস্টেরল, থাইরয়েড, স্থূলতা, পলিসিস্টিক ওভারি— জীবনশৈলীর দোষে তৈরি হওয়া এ সব রোগের হানায় খাদ্যতালিকা থেকে বাদ হয়ে যায় অনেক প্রিয় খাবারদাবার। বিশেষ করে মিষ্টি। সুস্থ থাকতে চিকিৎসকরা সবার আগে ডায়েট থেকে মিষ্টি বাদ দিতে বলেন। তবে মিষ্টি খেতে মন চাইলে দু’টি খেজুর খেয়ে দেখতে পারেন। মন ভরবে আর স্বাস্থ্যও ভাল থাকবে।


কেবল অতুলনীয় স্বাদ আর গন্ধের জন্য নয়, রোগ নিরাময়ের জন্যও খেজুরের জবাব নেই। প্রতি একশো গ্রাম খেজুরে মেলে ২৮২ কিলো ক্যালোরি শক্তি, ৭৫ গ্রাম কার্বোহাইড্রেট, ২.৫ গ্রাম প্রোটিন এবং ০.৪ গ্রাম ফ্যাট। গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিড্যান্ট ছাড়াও মেলে কিছু অত্যাবশ্যক ভিটামিন। কোলেস্টেরলকে জব্দ করতে খেজুর দারুণ উপকারী।


কী ভাবে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে খেজুর?


খেজুর রক্তে খারাপ কোলেস্টোরলের মাত্রা কমিয়ে হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। খেজুরে সোডিয়ামের মাত্রা কম এবং পটাশিয়ামের মাত্রা বেশি থাকায় হৃদ্‌যন্ত্রের পেশির সক্রিয়তা বাড়িয়ে তুলতে সাহায্য করে এই ফল। রোজের ডায়েটে খেজুর রাখলে রক্তনালিকাগুলিতে ফ্যাট জমতে বাধা দেয়। এর ফলে সারা দেহে রক্ত সঞ্চালন ভাল হয়। রক্ত জমাট বাঁধতে পারে না। তাই হার্টের অসুখ, কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে পুষ্টিবিদেরা ডায়েটে খেজুর রাখার পরামর্শ দেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও