কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


এক হোয়াটসঅ্যাপ নম্বর একাধিক ফোনে যেভাবে ব্যবহার করবেন

বার্তা আদান-প্রদান, আইপি ফোনকলের জনপ্রিয় অ্যাপ হোয়াইটস অ্যাপ কিছুদিন আগে এক নতুন সুবিধা এনেছে। নতুন এই সুবিধা কাজে লাগিয়ে একই হোয়াটসঅ্যাপ নম্বরকে চারটি আলাদা ফোনে লগইন করে রাখা যাবে৷ এর আগে আলাদা করে হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ বা ওয়েবে ব্যবহার করা গেলেও নতুন এই সুবিধার ফলে একই ফোন নম্বর দিয়ে খোলা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট একসঙ্গে চারটি আলাদা স্মার্টফোন বা যন্ত্রে সচল রাখা যাবে।

কীভাবে?

এবার যে ফোনের হোয়াটসঅ্যাপ নম্বর অন্য ডিভাইসে লগইন করতে চান, সেই ফোনের অ্যাপ প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে আপডেট করে নিন। অন্য যে ফোনে এই হোয়াটসঅ্যাপ লগইন করতে চান, সেই ফোনে আপডেটেড হোয়াটসঅ্যাপ ডাউনলোড করে নিয়ে চালু করুন।

সাইন-আপ চালু হবে। এখানে ভুলেও আপনার প্রাইমারি ফোন নম্বর (যে নম্বরকে লগইন করতে চাচ্ছেন) লিখবেন না, তাহলে এখানে প্রাইমারি নম্বরটি লগইন হয়ে যাবে এবং মূল ফোন থেকেও আপনাকে লগআউট করে দেবে। অ্যাকাউন্টটি লিংক করতে চাইলে, সাইন-আপ স্ক্রিনের ওপরের ডান দিকের কোনার আনুভূমিক তিন লাইন ডট আইকনে ক্লিক করুন।

এবার Link অপশনে ক্লিক করুন। লিংকে ক্লিক করলেই কিউআর কোড পাওয়া যাবে। এই কিউআর কোড পুরোনো বা আগে থেকেই লগইন করা অ্যাকাউন্টের হোয়াটসঅ্যাপ থেকে স্ক্যান করতে হবে। এ জন্য প্রাইমারি ফোনের হোয়াটসঅ্যাপে গিয়ে Chats ট্যাব সক্রিয় রেখে ওপরে ডান দিকের কোনার তিন লাইন আনুভূমিক লাইনে ক্লিক করুন। তালিকা থেকে Linked devices-এ ক্লিক করুন।

Link a device চাপলে কিউআর কোড স্ক্যান করার জন্য ক্যামেরা খুলবে। স্ক্যান করলেই নতুন যন্ত্রে হোয়াটসঅ্যাপটি আসতে একটু সময় নিতে পারে, এই সময়ের মধ্যে ফোনের কন্টাক্টস, চ্যাটস সিঙ্ক হতে সময় নেবে, সবকিছু ঠিকঠাক হয়ে গেলে একাধিক ফোনে একটি হোয়াইটসঅ্যাপ নম্বর লগইন করে রাখা যাবে।

এভাবে অন্য আরও ফোনে (সর্বোচ্চ চারটি) চাইলে একই হোয়াটসঅ্যাপ চালু রাখা যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন