কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দীর্ঘদিন ধরে নিয়মিত উপাচার্যের পদ শূন্য, রুয়েটে অচলাবস্থা

প্রথম আলো রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) প্রকাশিত: ৩০ মে ২০২৩, ২২:৫০

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে ২০২১ সালের জুনে প্রভাষক হিসেবে যোগদান করেন সারাফাত হোসাইন। পরের বছরই তিনি পদোন্নতি পাওয়ার যোগ্যতা অর্জন করেন। কিন্তু নিয়মিত উপাচার্য না থাকায় তাঁর পদোন্নতি আটকে আছে। সারাফাত হোসাইনের মতো অন্তত ৮০ জন শিক্ষক নিয়মিত উপাচার্যের অভাবে পদোন্নতির অপেক্ষায় বসে আছেন। আবার উচ্চতর শিক্ষাগ্রহণের জন্য অনেক শিক্ষক বিদেশে যেতে পারছেন না।


রুয়েটের শিক্ষকেরা বলছেন, শুধু শিক্ষকদের পদোন্নতি নয়, নিয়মিত উপাচার্য না থাকায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক—উভয় ক্ষেত্রেই স্থবিরতা দেখা দিয়েছে। গত ১০ মাসে একটিও সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়নি। এ অবস্থায় অবিলম্বে নিয়মিত উপাচার্য নিয়োগের জন্য দাবি জানিয়েছেন তাঁরা।


এদিকে বিশ্ববিদ্যালয়ের অন্তত ১০ শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, উপাচার্য না থাকায় নিয়মিত শিক্ষা কার্যক্রম, পরীক্ষা বা ফলাফল প্রকাশ এখনও স্বাভাবিকভাবেই চলছে। তবে বিভিন্ন বিভাগের ল্যাবে গবেষণার জন্য প্রয়োজনীয় কিছু সরঞ্জাম (ইকুইপমেন্ট) কেনার প্রয়োজন পড়লেও গত ১০ মাস ধরে তা কেনা যাচ্ছে না। এ ছাড়া প্রত্যেক বর্ষের শিক্ষার্থীদের জন্য বনভোজন, খেলাধুলাসহ সাংস্কৃতিক বিভিন্ন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আর্থিক পৃষ্ঠপোষকতা করে। নিয়মিত উপাচার্য না থাকায় সেগুলো বন্ধ হয়ে আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও