কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চকলেট- কলার কেক

সমকাল প্রকাশিত: ৩০ মে ২০২৩, ১৫:০১

ছোট বড় সবারই পছন্দের খাবার কেক। চকলেট কেক নিশ্চয়ই অনেকবার খেয়েছেন কিন্তু কখনো কি কলার চকলেট কেক খেয়েছেন? এটি খেতে যেমন সুস্বাদু, তেমনি স্বাস্থ্যকরও। জেনে নিন কীভাবে বানাবেন মজার স্বাদের এই কেক।


উপকরণ :


২ কাপ ময়দা
দেড় কাপ চিনি
২/৩ কাপ কোকো পাউডার
দেড় চা চামচ বেকিং সোডা
দেড় টেবিল চামচ ভিনেগার/ অ্যাপেল সিডার ভিনেগার
১ টেবিল চামচ ভেনিলা এক্সট্রাক্ট
দেড় কাপ গরম পানি
১/৪ কাপ তেল
১ কাপ ব্রেন্ড করা কলা ( ৩ টি মাঝারি কলা )


যেভাবে বানাবেন :  


প্রথমে কলাগুলো ব্লেন্ড করুন। ওভেন  ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রি হিট করুন। এখন ওভেন ট্রে-এর ভেতর অল্প ময়দা নিয়ে চারপাশে ছিটিয়ে দিন।


এবার ময়দা, কোকো পাউডার, বেকিং সোডা এই তিনটি একসাথে মিশিয়ে ছাকনি দিয়ে ছেঁকে নিন। এখন একটি বাটিতে চিনি গুলিয়ে ছেঁকে নিন। তার মধ্যে গরম পানি, তেল, ভিনেগার, ভ্যানিলা এক্সট্রাক্ট দিয়ে তার মধ্যে ব্লেন্ড করা কলা দিয়ে ভালোমতো মেশান।


এই মিশ্রণে অর্ধেক ময়দা দিয়ে ভালো করে মিশিয়ে পরে বাকি অর্ধেক ময়দা মেশান। লক্ষ্য রাখবেন ভেতরে যেন দলা না হয়ে থাকে। মিশ্রণটিতে বুদবুদ উঠে কিনা খেয়াল রাখুন।


এখন ওভেন ট্রে-তে মিশ্রণটি ঢেলে ওভেনের মধ্যে ৪০-৫০ মিনিটের জন্য বেক করতে দিন। প্রত্যেক ১৫ মিনিট অন্তর অন্তর চেক করবেন ভেতরে বেক হয়েছে কিনা।


চেক করার একটা উপায় হলো একটি টুথপিক কেকের ভেতর পর্যন্ত দিয়ে বের করে নিন। যদি টুথপিকের গায়ে কোনো মিশ্রণ লেগে না থাকে তাহলে বুঝতে হবে আপনার কেক তৈরি হয়ে গেছে। তখন কেকটি ওভেন থেকে নামাতে হবে।


এবার কেকটি ঠান্ডা করে নিন। নিজের পছন্দমতো সাজান। চাইলে কেকটি ফ্রিজে সংরক্ষণ করেও খেতে পারবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও