কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গুগল ফটোজের ছবি নামাবেন যেভাবে

প্রথম আলো প্রকাশিত: ৩০ মে ২০২৩, ১৩:০৭

প্রিয়জনের সঙ্গে কাটানো সেরা মুহূর্ত হোক বা নিজের পছন্দের ছবি হোক, চাইলেই গুগল ফটোজে সংরক্ষণ করা যায়। গুগলের ছবি ব্যবস্থাপনা ও সংরক্ষণের সেরা সুবিধা গুগল ফটোজ অ্যাপ কাজে লাগিয়ে যেকোনো ছবি বা ভিডিও বিনা মূল্যে সংরক্ষণ করা যায়। এ ক্ষেত্রে সর্বোচ্চ ১৫ জিবি ডেটা সংরক্ষণ করা যাবে। যদি কখনো ছবিগুলো নামানোর প্রয়োজন পড়ে, তাহলে খুব সহজেই সেটি করা যায়।


এ জন্য গুগল অ্যাকাউন্টে ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার থেকে লগ–ইন করতে হবে। যে জিমেইল অ্যাকাউন্টে ফটোজ সংরক্ষণ করা ছিল, সেই অ্যাকাউন্টটি দিয়ে এই ওয়েব ঠিকানায় ( https://accounts.google.com) গিয়ে লগ–ইন করে নেবেন।
লগইন হয়ে গেলে এখানে থাকা মেনু থেকে Data and privacy মেনুতে ক্লিক করুন। তারপর কিছু ডাউনলোড বা ডিলিট করার জন্য এই পাতার একটু নিচে আসতে থাকুন। এবার এখানে থাকা Download or delete your data–এর নিচে থাকা Download your data–এ ক্লিক করুন।


Google takeout–এর নতুন পৃষ্ঠা চলে আসবে। এখানে আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে গুগলের যেযে সার্ভিস ব্যবহার করেছেন, সেগুলোর ডেটাকে এক্সপোর্ট করা যাবে।
যদি শুধু ফটোজ এক্সপোর্ট করতে চান, তাহলে এই পাতার একটু নিচে Products–এর পাশের Deselect all-এ ক্লিক করুন। তাহলে আগে নির্বাচতি আইটেমগুলো বাদ হয়ে যাবে। এবার নিজের পছন্দমতো সার্ভিসের পাশে থাকা চেকবক্সে ক্লিক করে সিলেক্ট করুন।


যদি ফটোজ নিতে চান তাহলে Google Photos–এর পাশের চেকবক্সে ক্লিক করুন। এবার একেবারে নিচের Next step–এ ক্লিক করুন। Destination সেকশনের নিচের Transfer to–এর ড্রপডাউন থেকে পছন্দের যেকোনো একটি মাধ্যম নির্বাচন করুন। যদি এখানে থাকা Send download link via email নির্বাচন করে দেন তাহলে ডাউনলোডের লিংক আপনাকে মেইল পাঠিয়ে দেবে গুগল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও