কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


নির্বাচনের বছর সংস্কারমূলক পদক্ষেপ নেওয়া চ্যালেঞ্জের: সায়মা বিদিশা

চতুর্মুখী চ্যালেঞ্জের মধ্যে আগামী অর্থবছরের বাজেটে সাধারণ মানুষের জন্য মূল্যস্ফীতির বিষয়টি ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ’; পাশাপাশি পরোক্ষ করে স্বস্তি দিয়ে প্রত্যক্ষ করে বড় সংস্কারের মাধ্যমে রাজস্ব আহরণ বাড়ানো গেলে তা বৈষম্য কমাতে ভূমিকা রাখবে বলে মনে করেন গবেষক ও অর্থনীতির শিক্ষক অধ্যাপক সায়মা হক বিদিশা।

বৈশ্বিক ও অভ্যন্তরীণ অর্থনীতির বর্তমান হালচালের মধ্যে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল আগামী ২০২৩-২০২৪ অর্থবছরের যে বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন তাতে সামষ্টিক অর্থনীতির ভারসাম্য, কর্মসংস্থান ও প্রবৃদ্ধির বিষয়গুলোতেও অগ্রাধিকার থাকা দরকার বলে মনে করেন তিনি।

তার মতে, একই সঙ্গে বাজেটের ব্যয় মেটাতে রাজস্ব আদায়, বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতাধীন ও অন্যান্য প্রকল্প বাস্তবায়নের চ্যালেঞ্জও মোকাবিলা করতে হবে অর্থমন্ত্রীকে।

কোভিড মহামারী ও ইউক্রেইন যুদ্ধের বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতিতেও শুরু হওয়া টানাপড়েন মানুষকে আরও দরিদ্র করে দিয়েছে। বাজেটে নীতি নির্ধারণী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে এদিকে নজর দেওয়ার পাশাপাশি বাড়তে থাকা বৈষম্য কমাতে ‘কর কাঠামো’ খুব গুরুত্বপূর্ণ বিষয় বলে মনে করেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) এর গবেষণা পরিচালক সায়মা বিদিশা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন