কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সুস্থ থাকতে প্রকৃতির সান্নিধ্যে হাঁটুন কিছুটা সময়

সমকাল প্রকাশিত: ২৭ মে ২০২৩, ১২:৩১

প্রকৃতির সান্নিধ্যে সময় কাটানো সব সময়ই গুরুত্বপূর্ণ। বর্তমান সময়ে শিশুরা আগের মতো পরিবেশে নেই। কয়েক শিশু একসঙ্গে হলেও সময় কাটায়  ভিডিও গেম দেখে। এমনকী বড়রাও সারাদিন স্ত্রিনে বুঁদ হয়ে থাকেন। তাদের পক্ষে প্রকৃতির সান্নিধ্যে সময় কাটানো, খোলা জায়গা হাঁটাহাঁটি করার সময় হয়ে ওঠে না।


বিশেষজ্ঞদের মতে, প্রকৃতির সান্নিধ্যে দৈনিক অন্তত ৩০ মিনিট সময় কাটাতে পারলে নানা উপকারিতা পাওয়া যায়। ভারতীয় পুষ্টিবিদ নভনীত বাত্রা খোলা জায়গা এবং সবুজের সান্নিধ্যে কাটানোর গুরত্ব শেয়ার করেছেন সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে। তিনি বলেন, আপনি যদি মানসিকভাবে সুস্থ থাকতে চান তাহলে নিজেকে অন্তত ৩০ মিনিট সময় দিন।  এই সময়টা খোলা জায়গায় হাঁটাহাঁটি করলে কিংবা  প্রকৃতির সান্নিধ্যে কাটালে আপনার মানসিক স্বাস্থ্যের পাশপাশি শারীরিক স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলবে। প্রকৃতপক্ষে, গবেষণায় দেখা গেছে, খোলা জায়গায় নিয়মিত হাঁটা অনেক ধরনের সমস্যা কমাতে পারে। যেমন:


মানসিক চাপ কমায়: নিয়মিত হাঁটলে মানসিক চাপ কমাতে সাহায্য করে কারণ এটি মস্তিষ্কের উপযোগী রাসায়নিকের ঘনত্ব বাড়ায়। এর ফলে মানসিক চাপ বাড়া নিয়ন্ত্রিত হয়।


‘ফিল গুড’ রাসায়নিক বাড়িয়ে তোলে: আপনি যখন ব্যায়াম করেন, তখন শরীর রাসায়নিক এবং এন্ডোরফিন নিঃসরণ করে যা সুখ এবং তৃপ্তির অনুভূতি বাড়ায়।


উদ্বেগ কমাতে সাহায্য করে: হাঁটার সময় এবং পরে যে রাসায়নিকগুলি নিঃসৃত হয় তা দুশ্চিন্তায় আক্রান্ত ব্যক্তিদের মনে শান্ত অনুভূতি বজায় রাখতে সহায়তা করে।


শিথিলতা বাড়ায়: ঘুমের মতো ৩০ মিনিট হাঁটাও শরীর ও মন শিথিল করতে ভূমিকা রাখে।


নিজের উন্নতি ঘটে: খোলা জায়গায় নিয়মিত হাঁটা একজনকে জীবনের প্রতি ইতিবাচক এবং সক্রিয় করে তোলে।  দিনে মাত্র ৩০ মিনিট হাঁটলেই এই উপকারিতা মিলবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে