কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বীর তারাই যারা পৃথিবীকে বুঝতে ও বদলাতে চান

দেশ রূপান্তর সিরাজুল ইসলাম চৌধুরী প্রকাশিত: ২৭ মে ২০২৩, ১০:৪৯

ছোটদের বেড়ে ওঠার সময়ে অনেক কিছুই দরকার। বিশেষ করে দরকার পড়ে বীরের। এমন মানুষের, কিশোর যাকে অনুসরণ করে এগোতে পারে। যাকে শ্রদ্ধা করবে, ভালোবাসবে, ভাববে : তার মতো বড় হতে না পারি, অন্তত তার পথ ধরে এগোবার চেষ্টা করব।


বাংলাদেশের কিশোর-কিশোরীদের জন্য এখন বীর কারা? দেখা যাবে বীর হচ্ছেন নায়ক-নায়িকা, টেলিভিশনের তারকা, খেলাধুলার তারকা। এটা অস্বাভাবিক কোনো ব্যাপার নয়। টেলিভিশনের ও খেলাধুলার মানুষদেরই তো হরহামেশা দেখছে তারা। এদের তারা পছন্দ করে। কিন্তু এখানে মস্ত একটা অসুবিধা আছে। সেটা হলো এই, ওইসব নায়ক স্থায়ী হন না। আকাশের তারার মতো তারা জেগে ওঠেন, আবার সময় শেষ হলে তারাদের মতোই হারিয়ে যান। গতকালের নায়করা আজ স্মৃতিমাত্র। স্থায়ী বীর কারা? যারা আজকে আছেন, গতকালও ছিলেন, ঝরে যাবেন না আগামীকালও। তারা হচ্ছেন ইতিহাসের মানুষ। এই মানুষেরা ইতিহাসকে বদলে দেন এবং বদলে দিয়ে নিজেরাও ইতিহাসের অংশ হয়ে বেঁচে থাকেন। কিশোরদের জন্য এদেরই হওয়া উচিত অনুসরণীয় বীর। এদের দেখে, এদের কথা ভেবে কিশোররা চাইবে মহৎ হয়ে উঠতে।


কিন্তু ইতিহাসে তো অনেক মানুষেরই নাম পাই। তারা সবাই কি বীর হবেন? না, তা হবেন না। এক কথায় যদি বলতে চাই তাহলে বলব, বীর হবেন সেসব মহৎ মানুষ, পৃথিবীকে যারা বোঝেন এবং বুঝে তাকে বদলানোর চেষ্টা করেছেন। কেবল বুঝতে নয়, চেষ্টা করেছেন বদলে দিতেও।


এমন মানুষদের খোঁজ পাওয়া যাবে নানা ক্ষেত্রে। তারা আছেন সাহিত্যের জগতে। রয়েছেন বিজ্ঞান ও দর্শনের ক্ষেত্রে। তাদের পাওয়া যাবে রাজনীতির অঙ্গনে। তারা সবাই যে এক রকমের বা এক মাপের সেটা অবশ্যই নয়। কিন্তু সবাই মহৎ এবং বীর হওয়ার জন্য আদর্শ মানুষ। এদের সবাই যে পৃথিবীকে বদলাবার শপথ নিয়ে কাজে নেমেছিলেন তা নয়, কিন্তু বড় কঠিন ছিল কাজের প্রতি তাদের অঙ্গীকার ও কাজের ব্যাপারে সাধনা, সেই সঙ্গে অর্জন করেছিলেন উঁচুমানের সাফল্য। ফলে বহু মানুষ উপকৃত হয়েছে এবং ভবিষ্যতেও হবে। যে পৃথিবীতে তারা এসেছিলেন, তারা চলে যাওয়ার পর সেটি আর আগের মতো থাকেনি, বদলে গেছে।


সাহিত্যের দিকে তাকানো যাক। সেখানে আমরা শেকস্পিয়রকে পাব। শেকস্পিয়রকে আমরা আলাদা করেই রাখব। মানুষকে তিনি ভালোবাসতেন, তাদের বুঝতে চেয়েছেন এবং কেবল ইংরেজি ভাষার পাঠকদের নয়, বহু ভাষায় অনূদিত হয়ে তিনি মানুষের কল্পনা ও অনুভবের জগতে পরিবর্তন ঘটিয়ে গেছেন। বাংলা ভাষায় আছেন রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি তো আমাদের একেবারেই কাছের মানুষ।


রবীন্দ্রনাথ মানুষকে ভালোবাসতেন এবং যদি হিসাব করতে হয়, তবে বলতে হবে বাঙালিদের মধ্যে তিনিই শ্রেষ্ঠ। রবীন্দ্রনাথ কেবল কবি হিসেবে নন, অনেক দিক দিয়েই তিনি অসাধারণ। রাজনীতিতেও অংশ নিয়েছেন, নানা বিষয়ে অজস্র প্রবন্ধ লিখেছেন। পৃথিবীটাকে বুঝেছেন এবং চেষ্টা করেছেন তাকে বদলাবার। এই কাজটা আরও বেশি স্পষ্টভাবে করেছেন কাজী নজরুল ইসলাম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও