কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মার্কিন ভিসানীতি : ব্যবসায়ীদের উদ্বেগ কতখানি?

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৬ মে ২০২৩, ০৯:০৭

বাংলাদেশে সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠানে যারা বাধা দেবেন এবং গণতান্ত্রিক প্রক্রিয়া এগিয়ে নেওয়ার ক্ষেত্রে যারা অন্তরায় হবেন তাদের ভিসা দেবে না বলে এক ঘোষণায় জানিয়েছে যুক্তরাষ্ট্র।


বুধবার দেওয়া মার্কিন নতুন এ নীতি আমদানি-রপ্তানি বাণিজ্যে প্রভাব ফেলবে কিনা তা নিয়ে বিভিন্ন মহলে নানা আলোচনা ও গুঞ্জন চলেছে। ব্যবসায়ী, উদ্যোক্তা ও রপ্তানিকারকরা বলছেন, নতুন ভিসানীতি বাণিজ্যের ক্ষেত্রে এখনই কোনো প্রভাব ফেলবে না। তবে দীর্ঘমেয়াদে এর দ্বারা প্রভাবিত হওয়ার আশঙ্কা আছে।


বেসরকারি সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) চেয়ারম্যান জায়েদী সাত্তার মনে করছেন যুক্তরাষ্ট্র ভিসানীতিতে যেসব শর্ত বা বিধি নিষেধ দিয়েছে তার প্রভাব দেশের রপ্তানি বাণিজ্য বা তৈরি পোশাক খাতে পড়ার সম্ভাবনা নেই। 


ঢাকা পোস্টকে তিনি বলেন, বাংলাদেশ যে পরিমাণ পণ্য যুক্তরাষ্ট্রে রপ্তানি করে, ওই দেশের জন্য তা খুব বড় অঙ্ক নয়। বেশিরভাগ পণ্য তৈরি পোশাক। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমাদের পোশাকের মান ভালো, দাম কম। আমেরিকার জনগণ কম দামে ভালো পোশাক পায় বলে তারা কিনে থাকে। এছাড়া তাদের সঙ্গে আমাদের বেশিরভাগ বাণিজ্য বেসরকারি পর্যায়ের। যারা আমাদের পণ্য নিয়ে বিক্রি করে তারা বড় প্রতিষ্ঠান। তাদের লাভের জন্য পণ্য নেয়। তাই বাংলাদেশ বিষয়ে নতুন ভিসানীতি বাণিজ্যে তেমন কোনো প্রভাব ফেলবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও