কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পাসওয়ার্ড সুরক্ষায় ৫ হুমকি এবং সমাধান

প্রতি বছর মে মাসের প্রথম বৃহস্পতিবার পালিত হয় বিশ্ব পাসওয়ার্ড দিবস। মূলত পাসওয়ার্ড নিরাপত্তার গুরুত্ব, পাসওয়ার্ড-সম্পর্কিত সাইবার নিরাপত্তার হুমকি এবং সিস্টেমকে সুরক্ষিত রাখতে পাসওয়ার্ডের সর্বোত্তম ব্যবহার সম্পর্কে সচেতনতা বাড়াতে এই দিবস পালন করা হয়। 

পাসওয়ার্ড নিরাপত্তার ক্ষেত্রে প্রায়শই অনেকে নানা ধরনের হামলার সম্মুখীন হয়। এমন কিছু উল্লেখযোগ্য হামলার বিষয় নিচে তুলে ধরা হলো-

ফিশিং

ফিশিং হামলায় হ্যাকাররা প্রাতিষ্ঠানিক প্রতিনিধি (যেমন ব্যাঙ্ক, সরকারী সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদি) হিসেবে পরিচয় দিয়ে ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করে। তখন ব্যবহারকারীরা সেটি বিশ্বাসযোগ্য ভেবে তাদের পাসওয়ার্ড এবং ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক তথ্য দিয়ে প্রতারণার স্বীকার হন। 

ব্রুট ফোর্স অ্যাটাক

ব্রুট ফোর্স আক্রমণে হ্যাকাররা বিভিন্ন কম্বিনেশনের পাসওয়ার্ড দিয়ে একটি অ্যাকাউন্ট বা সিস্টেমে অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করে যতক্ষণ না পর্যন্ত তারা সফল হয়।

সাধারণ পাসওয়ার্ড (যেমন '১২৩৪৫', জন্মদিন বা ব্যবহারকারীর অন্যান্য ব্যক্তিগত বিবরণ ইত্যাদি)  এই আক্রমণের জন্য বিশেষভাবে ঝুঁকিপূর্ণ।

ম্যান-ইন-দ্য-মিডল অ্যাটাক

যেসব যোগাযোগ মাধ্যমগুলো দুর্বলভাবে সুরক্ষিত, সেখানে ম্যান-ইন-দ্য-মিডল আক্রমণ হয়ে থাকে। এই হামলায় সাইবার-আক্রমণকারীরা সার্ভার এবং ক্লায়েন্টদের মধ্যকার অথেনটিকেশনের বার্তাগুলিকে বাধা দেয়।

কীলগিং

পাসওয়ার্ড চুরির আরও একটি পদ্ধতি হল কীলগিং। এই জালিয়াতিতে হ্যাকাররা ব্যবহারকারীর ডিভাইসে নজরদারি রাখার জন্য বিভিন্নভাবে  (ম্যালওয়্যার, ইউএসবি ড্রাইভ বা সংযুক্ত কীবোর্ডের মাধ্যমে) সফটওয়্যার ইনস্টল করে এবং ব্যবহারকারীর প্রতিটি কীস্ট্রোক রেকর্ড করে। আর এভাবে হ্যাকাররা ব্যবহারকারীদের পাসওয়ার্ড এবং অন্যান্য গোপন তথ্য পেতে সক্ষম হয়।

পাসওয়ার্ড স্প্রেয়িং

পাসওয়ার্ড স্প্রেয়িং হ্যাকিং থেকে সুরক্ষিত থাকতে অ্যাকাউন্ট লকআউটের মাধ্যমে পাসওয়ার্ড নিরাপত্তা নিশ্চিত করতে হয়।

অল্প সময়ের মধ্যে অনেক বার লগ ইন এর চেষ্টা করার কারনে বেশিরভাগ অ্যাকাউন্ট লকআউটে সমস্যা হয়। হ্যাকাররা পরবর্তী সম্ভাব্য পাসওয়ার্ড চেষ্টা করার আগে একাধিক ওয়েবসাইটে একই পাসওয়ার্ড চেষ্টা করে এটিকে কাজে লাগায়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন