কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কলা দ্রুতই কালো হয়ে যাচ্ছে?

সমকাল প্রকাশিত: ২৪ মে ২০২৩, ১২:৩১

বাজার থেকে হয়তো ভালো দেখে পাকা কলা কিনে আনলেন কিন্তু দুদিন যেতে না যেতেই সেই কলায় কালচে ছোপ পড়তে শুরু করলো।  এমন সমস্যা হরহামেশাই দেখা যায়। কলা বেশি পেকে গেলে কেউই তা খেতে পছন্দ করেন না। শেষ পর্যন্ত ফেলে দেওয়া ছাড়া আর উপায় থাকে না। কিছু ঘরোয়া উপায় জানা থাকলে সহজেই এড়ানো যায় এই ধরনের সমস্যা।


কলা দীর্ঘ দিন ভালো থাকবে কীভাবে?


১. ইথিলিন যৌগ দ্রুত পাকিয়ে দিতে পারে ফল। যে বৃন্তের মাধ্যমে কলা কাঁদিতে লেগে থাকে সেই অংশ থেকেই নির্গত হয় ইথিলিন গ্যাস। কলা যদি সমতল স্থানে রেখে দেওয়া হয়, তবে ইথিলিনের ক্ষরণ আরও বেড়ে যায়। তখন তাড়াতাড়ি পেকেও যায় কলা। কিন্তু কলা ঝুলিয়ে রাখলে কম পরিমাণে ইথিলিন গ্যাস নির্গত হয়। এতে কলা দেরিতে পাকে। এ কারণে বাড়িতেও কলা আনলে তা ঝুলিয়ে রাখুন।


২. বাড়িতে যদি কলা ঝুলিয়ে রাখার কোনো ব্যবস্থা না থাকে, তাহলে কলার বৃন্তগুলি প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভালো করে মুড়ে রাখুন। এতে ইথিলিন কম ছড়াবে, কলাও ধীরে পাকবে।


৩. অনেকেই কলার কাঁদি কিনে নিয়ে এনে ফলের ঝুড়িতে অন্যান্য পাকা ফলের সঙ্গে রেখে দেন। এতে কলা আরও তাড়াতাড়ি পেকে যায়। অন্য পাকা ফলের সঙ্গে ভুলেও কলা রাখা ঠিক নয়।


৪. পাকা কলা ফ্রিজে রাখলে অনেক বেশি দিন পর্যন্ত ভালো থাকে। তবে সব কলা একসঙ্গে রাখা ঠিক নয়। বায়ুরোধী ব্যাগে ভরে ফ্রিজে রাখতে পারেন। এতে কয়েক দিন পর্যন্ত কলা ভালো থাকে। চাইলে ডিপ ফ্রিজেও রাখতে পারেন। ফ্রোজেন কলা ৩০ দিন পর্যন্ত ভাল থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও