কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


২০০০ রুপির নোট বদলের ঝক্কি এড়াতে কীই–না কিনছেন ভারতীয়রা

হঠাৎ নিত্যপ্রয়োজনীয় পণ্যের কেনাকাটা বাড়িয়ে দিয়েছেন ভারতীয়রা। এমনকি দামি ব্র্যান্ডের পণ্য কিনতেও পিছপা হচ্ছেন না তাঁরা। এর কারণ আর কিছু নয়—দেশটিতে ২০০০ রুপির নোট বাতিল করা হয়েছে, তবে ভারতীয়রা নোট বদলের ঝক্কিতে না গিয়ে তা দিয়ে বেশি বেশি কেনাকাটা করছেন। সেই কেনাকাটার মধ্যে মৌসুমি ফল আম থেকে শুরু করে বিলাসবহুল ঘড়ি—কী নেই।

সে জন্য এবার ব্যাংকে মানুষের অত ভিড় দেখা যাচ্ছে না। বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়েছে, মুম্বাই ও নয়াদিল্লির মতো শহরের ব্যাংকগুলোয় খুবই অল্প কিছু মানুষ ২০০০ রুপির নোট বদলে নিচ্ছেন।

সবচেয়ে বেশি ভিড় দেখা গেছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার শাখায়। কারণ, একবার ২০০০ রুপি পর্যন্ত নোট বদলের ক্ষেত্রে তারা কোনো নথিপত্র চাইছে না। ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া গত শুক্রবার ২০০০ রুপির নোট বাতিলের ঘোষণা দেয়। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এসব নোট বদলে নিতে হবে।

তবে ঠিক কী কারণে এবার ২০০০ রুপির নোট বাতিল করা হলো, সে বিষয়ে খুব পরিষ্কারভাবে কিছু বলা না হলেও বিশ্লেষকেরা রয়টার্সকে বলেছেন, দেশটির বিভিন্ন রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচন ও আগামী বছর জাতীয় নির্বাচনের আগে যাতে নগদ অর্থের লেনদেন খুব বেশি না হয়, তা নিশ্চিত করতেই এ ব্যবস্থা।

তবে এবার ২০১৬ সালের রাতারাতি নোট বাতিলের মতো বিষয়টি অতটা বিশৃঙ্খল হবে না। সেবার হুট করেই ভারতের বাজারে প্রচলিত ৮৬ শতাংশ মুদ্রার ব্যাংক নোট বাতিল করা হয়। এবার চার মাস সময় দেওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন