কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দত্তকের সুযোগ মানবিক রাষ্ট্রের দায়িত্ব

সমকাল আইরিন সুলতানা প্রকাশিত: ২৪ মে ২০২৩, ০১:০১

এখন ফেসবুক খুললেই হরেক বিজ্ঞাপন। এই ভিড়ে শিশু বিক্রিরও বিজ্ঞাপন চলছিল। তাতে সাড়া দিলেন নিঃসন্তান এক দম্পতি। এর পর দিনদুপুরে নগরের গলি থেকে ৩ বছরের এক শিশুকে উঠিয়ে নেওয়া হলো। ওই শিশু বিক্রির চুক্তি হলো দুই লাখে। পুলিশি উদ্যোগে শিশুটি শেষমেশ উদ্ধার হয়। অপহরণকারীরাও ধরা পড়ে। (সমকাল, ২৩ মে, ২০২৩)।


বাংলাদেশে ৪০ লাখের বেশি অনাথ শিশু রয়েছে। অনাথ ও পরিত্যক্ত শিশুদের জন্য সমাজসেবা অধিদপ্তরের ছোটমণি নিবাস আছে। আর আছে ১৮ঌ০ সালের অভিভাবক ও প্রতিপাল্য আইন। নিঃসন্তানের হাহাকার আছে সন্তানের জন্য। অনাথ-পরিত্যক্ত শিশুদেরও চাই পরিবার। এর পরও সমাজ, আইন ও রাষ্ট্রের মানবিক সমন্বয়ের অভাবে শিশু অপহরণের মতো অপরাধ সংঘটিত হলো।


প্রতিবেশী দেশের দিকে যদি তাকাই, দুই দত্তক কন্যাসন্তান নিয়ে বলিউড অভিনেত্রী সুস্মিতা সেনের আবেগ সব সময়ই টইটম্বুর। বড় মেয়েকে ২০০০ সালে যখন দত্তক নিয়েছিলেন তখন মোটে ২০ পেরিয়েছেন সুস্মিতা। ২০১০ সালে তাঁর কোলে আসে আরেক দত্তক কন্যা। ওদের কাছে কিছুই লুকোছাপা নেই। কন্যাদের ভালোবাসায় সিক্ত সুস্মিতা তাই বলতে পারেন, দত্তক নেওয়া তাঁর জীবনের সেরা সিদ্ধান্ত।   


ব্র্যাড পিট ও অ্যাঞ্জেলিনা জোলিকে নিয়ে কথা বলা মানে তাঁদের ছয় সন্তানের কথাও আসবে। এর মধ্যে তিন সন্তান দত্তক নিয়েছেন তাঁরা। গায়ের রং কালো বলে অনেকে দত্তক নেয়নি যে শিশুটিকে, তাকে নিজের করে নেন সানি লিওন। দত্তক কন্যাসহ তিন সন্তানকে নিয়ে মা সানি লিওনের মুখে এখন সবসময় প্রশান্তির হাসি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও