কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হাড় ক্ষয় কেন হয়, এর কারণ কী ও প্রতিরোধের উপায়

দেশ রূপান্তর প্রকাশিত: ২৩ মে ২০২৩, ১৩:২৪

হাড় ক্ষয়ে ভেঙে যাওয়ার আগ পর্যন্ত কোনো লক্ষণ দেখা যায় না। তাই সমস্যাটি খুবই বিপজ্জনক এবং আমাদের সুস্থ থাকার জন্য একটি বড় অন্তরায়।


অস্টিওপোরোসিস সোসাইটির তথ্য অনুযায়ী, প্রতি পাঁচজনে একজন পুরুষ এবং প্রতি তিনজনে একজন নারী এই অস্টিওপোরোসিস বা হাড় ক্ষয় সমস্যায় আক্রান্ত হন।


হাড় ক্ষয়ের কারণ
চল্লিশোর্ধ্ব নারীদের ক্ষেত্রে হাড় ক্ষয়ের প্রবণতা বেশি থাকে; সেক্স হরমোনের তারতম্য হলে অস্টিওপোরোসিস বা হাড় ক্ষয়ে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে; অধিক পরিমাণে ফাস্ট ফুড ও সোডা জাতীয় পানীয় পান করার কারণে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে; অধিক সময় বসে কাজ করা, অধিক পরিমাণে অ্যালকোহল বা অন্যান্য ড্রিংকস পান করা, অধিক ধূমপান করা।


অন্যান্য হরমোনের প্রভাব
থাইরয়েড গ্রন্থির নিঃসরণ অত্যাধিক রকম বেড়ে গেলে হাড় ক্ষয়ের প্রবণতা বেড়ে যায়। এ ছাড়া যদি কোনো কারণে প্যারাথাইরয়েড ও অ্যাড্রেনাল গ্রন্থির নিঃসরণ বেড়ে যায় তাহলেও হাড় ক্ষয়ের প্রবণতা বেড়ে যেতে পারে।


ওষুধ সেবনের কারণে হাড় ক্ষয়
দীর্ঘ মেয়াদে স্টেরয়েড জাতীয় ওষুধ সেবন ও ক্যান্সারজাতীয় রোগের কারণে আমরা যে ওষুধ খেয়ে থাকি, সেগুলো হাড় ক্ষয়ের জন্য দায়ী হতে পারে।


বিভিন্ন রোগের কারণে হাড় ক্ষয়
ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস), লিভার ও কিডনি সমস্যাজনিত রোগ, ক্যান্সার জাতীয় সমস্যা, মাল্টিপল মায়োলোমা, রিউম্যাটয়েড আর্থ্রাইটিস ও লুপাস জাতীয় রোগের কারণে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও