কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টায়ারের গায়ে ছোট ছোট রোম থাকে কেন, কাজ কী

ডেইলি স্টার প্রকাশিত: ২২ মে ২০২৩, ১৬:৪৬

দেখতে কিছুটা অদ্ভুত লাগলেও সব নতুন টায়ারের গায়েই চুলের মতো বিশেষ এক ধরনের রোম দেখা যায়। এগুলো কি টায়ারের নিরাপত্তার জন্য জরুরি কিছু?


টায়ারের সাইডওয়াল, অর্থাৎ যে অংশটি রাস্তার সঙ্গে লেগে থাকে, সেখানে এই চুলের মতো বিশেষ রাবারের রোমগুলো থাকে। ইংরেজিতে এগুলোকে ভেন্ট স্পিউ নামে ডাকা হয়। 


এ বিষয়ে বহুজাতিক উৎপাদক প্রতিষ্ঠান ব্রিজস্টোন আমেরিকাস-এর কনজ্যুমার প্রোডাক্ট স্ট্র্যাটেজি বিভাগের পরিচালক উইল রবিনস বলেন, প্যাটার্ন বা ছাঁচে নরম রাবার রেখে চাপ দিয়ে যে প্রক্রিয়ায় টায়ার তৈরি করা হয়, তার ফলেই রাবারের বিশেষ রোমগুলো টায়ারের গায়ে লেগে থাকে। প্রতিটি টায়ারের আকার ও ধরণ অনুসারে এগুলো আলাদা হয়ে থাকে। টায়ার তৈরির জন্য নরম রাবারকে নির্দিষ্ট ছাঁচে ফেলে প্রচণ্ড চাপ দেওয়া হয়, যাতে ছাঁচের সর্বত্র রাবার পৌঁছাতে পারে। চাপের ফলে আবার ছাঁচের ভেতরে বাতাসের বুদবুদও তৈরি হতে পারে। ছাঁচের ভেতর যাতে কোনো বাতাস থাকতে না পারে, এ জন্য কিছু ছোট ছোট ছিদ্র রাখা হয়। যখন নরম রাবার ছাঁচের ভেতরে ঢুকিয়ে চাপ দেওয়া হয়, তখন এসব ছোট ছোট ছিদ্র দিয়ে কিছু গলিত রাবার বেরিয়ে যায়। টায়ার ঠান্ডা করার পর এসব বাড়তি রাবারগুলোই টায়ারের গায়ে লেগে থাকে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও