কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পবিত্র হজে ডায়াবেটিস রোগীর পায়ের যত্ন

প্রথম আলো প্রকাশিত: ২২ মে ২০২৩, ১১:৩৬

প্রতিবছর লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান পবিত্র হজ পালন করতে সৌদি আরব যান। তাঁদের কারও কারও বিভিন্ন রকমের শারীরিক সমস্যা থাকে। এর মধ্যে ডায়াবেটিস একটি গুরুত্বপূর্ণ রোগ।


ডায়াবেটিস রোগীদের নানাবিধ দীর্ঘমেয়াদি জটিলতা থাকতে পারে, যার মধ্যে স্নায়বিক জটিলতা অন্যতম। এমন বিবেচনায় ডায়াবেটিস রোগীদের হজ পালনের ক্ষেত্রে নিজের পায়ের অবস্থা জানা ও যত্ন নেওয়ার বিশেষ তাগিদ থাকতে হবে। নয়তো হতে পারে বড় ধরনের জটিলতা।


হাজিদের প্রায় ১৫ শতাংশ ডায়াবেটিক নিউরোপ্যাথিতে ভোগেন; যা পায়ের নানা জটিলতা যেমন ক্ষত, ঘা বা গ্যাংগ্রিন হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। ডায়াবেটিস রোগীর পায়ের আলসার হাজিদের চিকিৎসকের পরামর্শ গ্রহণের সবচেয়ে বড় কারণগুলোর একটি এবং অনেক ক্ষেত্রে অস্ত্রোপচারের দরকার হতে পারে।


হাঁটতে গিয়ে প্রায় ৩১ শতাংশ হজযাত্রীর পায়ে ফোসকা পড়ে যায়, অন্য ২৫ শতাংশ রোগীর পা ফুলে যায়। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের রোগীদের পায়ে সংক্রমণের ঝুঁকি বেশি থাকে।


রোগ প্রতিরোধক্ষমতা কমে যাওয়া, দুর্বল ক্ষত নিরাময় এবং নিউরোপ্যাথি ও পেরিফেরাল ভাসকুলার রোগের উপস্থিতির কারণে ডায়াবেটিস রোগীরা গুরুতর জটিলতার সম্মুখীন হন।


গ্রীষ্মের মাসগুলোতে মাটির উচ্চ তাপমাত্রার (প্রায় ৬০ ডিগ্রি সেন্টিগ্রেড) কারণে পা পুড়ে যাওয়াও একটি উল্লেখযোগ্য ঝুঁকি, যা পরে পায়ের আলসারের কারণ হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও