কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অ্যান্ড্রয়েড ১৪: বদলে দেবে স্মার্টফোন

সমকাল প্রকাশিত: ২২ মে ২০২৩, ১০:৩২

স্মার্টফোনের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ছাড়ার ঘোষণা দিয়েছে নির্মাতা গুগল। সদ্য অনুষ্ঠিত গুগল ডেভোলপার সম্মেলনে ‘অ্যান্ড্রয়েড ১৪’ নামের এ সংস্করণের ফিচারগুেলা দেখিয়েছে কোম্পানিটি।  এই সংস্করণের ডেজার্ট নেম হলো ‘আপসাইড ডাউন কেক’।  খাবার হিসেবে আপসাইড ডাউন কেক এমন এক ধরনের কেক, যার নিচে টপিং এবং ওপরে কেক দিয়ে বেক করা। যদিও খাবার হিসেবে এটি তেমন একটা জনপ্রিয় নয়। তবে অ্যান্ড্রয়েডের নতুন এই সংস্করণ স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা বদলে দেবে বলে মনে করছেন বিশ্লেষকরা।


ফন্ট স্কেলিং ২০০ শতাংশ


নতুন সংস্করণে ফন্ট স্কেলিং ২০০ শতাংশ পর্যন্ত বড় করা হয়েছে। যাদের দৃষ্টিতে সমস্যা রয়েছে, তারা এবার সহজেই বড় স্কেলিংয়ের ফন্ট রেখে ফোন ব্যবহার করতে পারবে।


স্ক্রিনশট নিলে জানান দেবে


অ্যান্ড্রয়েড প্রাইভেসিতে নতুন ফিচারগুলোর মধ্যে অন্যতম হলো স্ক্রিনশট ডিটেকশন। এতে ব্যবহারকারী কোনো মেসেজের স্ক্রিনশট নিলে তা অপর প্রান্তের ব্যবহারকারীকে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।


ম্যাজিক কম্পোজ এআই টুল


অ্যান্ড্রয়েড ১৪ সংস্করণে ম্যাজিক কম্পোজ নামে নতুন একটি এআই টুল যোগ করা হয়েছে। এর মাধ্যমে বিভিন্ন মেসেজে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে উত্তর দেওয়া যাবে। এমনকি দৃশ্যের বর্ণনা দিয়ে ছবিও তৈরি করা যাবে।


স্বচ্ছ নেভিগেশন বার


নতুন অ্যান্ড্রয়েডে যোগ করা হয়েছে একটি স্বচ্ছ নেভিগেশন বার সেটিং। অর্থাৎ এর মাধ্যমে নেভিগেশন বারের ব্যাকগ্রাউন্ড কালোর বদলে স্বচ্ছ করা যাবে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও