কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


হাঁটু ব্যথা...

হাঁটুতে বিভিন্ন কারণে ব্যথা হতে পারে। বাতজ্বর, টিবি রোগ এমনকি বুড়ো বয়সে অস্টিওআর্থ্রাইটিস নামক অস্থির প্রদাহে হাঁটুতে ব্যথা হতে পারে। এ ছাড়া আঘাতের কারণে হতে পারে ব্যথা। ব্যথা সহনীয় হলে চুপচাপ বসে না থেকে ধীরে ধীরে হাঁটু নাড়াচাড়া করুন। তবে আঘাতের কারণে ব্যথা হলে বা জয়েন্ট ফুলে গেলে চিকিৎসকের পরামর্শে বিশ্রাম নিতে হবে।

প্রতিদিন কিছু না কিছু ব্যায়াম করুন। তাই বলে দৌড়ঝাঁপ করতে যাবেন না। শুরুতে হাঁটা দিয়ে শুরু করুন। সাইক্লিং, সাঁতার কাটাও কিন্তু হাঁটু ব্যথায় বেশ উপকারী। হাঁটু ব্যথা কমাতে হাঁটুর মাংসপেশি শক্ত করার কাজটি বেশ উপকারী। এটা করা যায় ব্যায়ামের মাধ্যমে। গোড়ালির নিচে দুটি বালিশ দিয়ে একটু উঁচু করুন। এবার হাঁটু ভাঁজ না করে আস্তে আস্তে গোড়ালি দিয়ে বালিশের ওপর চাপ দিন। এভাবে দিনে তিনবার করতে পারেন ১০ মিনিট করে। দৌড়, লাফ-ঝাঁপ করলে হাঁটু ব্যথা বাড়বে। তাই এগুলো বাদ দিন।

হাঁটুর আর্থ্রাইটিস সাধারণত একটু বেশি বয়সেই হয়ে থাকে। বয়সের কারণে অনেকেই পড়ে আঘাত পান। পড়ে গেলে হাঁটু আঘাতপ্রাপ্ত হওয়ার ঝুঁকি অনেক বেড়ে যায়। এতে করে ব্যথা আরও বাড়তে পারে। তাই পড়ে যাওয়া থেকে রক্ষা পেতে হলে চলতে হবে সাবধানে। প্রয়োজনে হাঁটাচলার সময় লাঠির সহায়তা নিতে পারেন। অনেকে লাঠি দিয়ে চলাফেরা করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন