কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


অনিরাপদ সেন্ট মার্টিন: আশ্বাসের পর আশ্বাস দিয়েও হচ্ছে না বেড়িবাঁধ ও সড়ক

মৎস্য, খনিজ সম্পদ আর পর্যটন থেকে সেন্ট মার্টিনের চেয়ে বেশি আয় দেশের আর কোনো পর্যটন এলাকা থেকে আসে না। জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখলেও এ দ্বীপের নিরাপত্তার জন্য এখনো কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এই এলাকার মানুষের দীর্ঘদিনের দাবি বেড়িবাঁধ ও চারদিকে সড়ক নির্মাণ। কিন্তু আশ্বাসের পর আশ্বাস দিয়েও এখনো এসব বাস্তবায়ন করা যায়নি। বেড়িবাঁধ না থাকায় দুর্যোগে চরম নিরাপত্তাহীনতায় ভোগে এখানকার প্রায় ১০ হাজার মানুষ। 

সেন্ট মার্টিন ইউনিয়নের চেয়ারম্যান মুজিবুর রহমান আজকের পত্রিকাকে বলেন, ‘বেড়িবাঁধ নির্মাণের বিষয়টি নিয়ে অনেকবার জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডকে বলা হয়েছে। কিন্তু শুধু আশ্বাস পেয়েছি, বাস্তবায়ন এখনো হয়নি। এই দ্বীপে চারদিকে সড়ক ও বেড়িবাঁধ নির্মাণ করা হলে পর্যটকের পাশাপাশি এখানকার মানুষ নিরাপদ থাকত।’

খোঁজ নিয়ে জানা গেছে, সামান্য ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস দ্বীপটিতে পানি ঢুকে পড়ে। যার কারণে অনেক এলাকায় লবণপানি ঢুকে পড়াতেই সুপেয় পানির সংকট দেখা দিয়েছে। সেন্ট মার্টিন দ্বীপের উত্তর-দক্ষিণ ও পূর্ব-পশ্চিম অর্থাৎ সমুদ্রঘেঁষা দ্বীপের চারপাশে এ সংকট বেশি। সুপেয় পানির অভাব দেখা দেওয়ায় দ্বীপের সাধারণ বাসিন্দারা পড়ছে বিপাকে। চারপাশের লোকজনের মাঝে উদ্বেগ ও উৎকণ্ঠা দেখা দিয়েছে। সম্প্রতি আঘাত হানা মোখার প্রভাবে জলোচ্ছ্বাস হলে সেন্ট মার্টিন তলিয়ে যাওয়ার শঙ্কা ছিল বলে জানান সংশ্লিষ্টরা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন