খার্তুমে তুমুল লড়াই, টিকে থাকার সংগ্রামে অধিবাসীরা

বিডি নিউজ ২৪ সুদান প্রকাশিত: ১৮ মে ২০২৩, ২২:৫৫

সুদানের রাজধানী খার্তুমে তুমুল বিমান হামলা চলছে। একটি সামরিক ক্যাম্পের কাছে লড়াই ছড়িয়ে পড়ছে। এতে প্রায় ১০ লাখ লোক উদ্বাস্তু হয়ে পড়েছে এবং খার্তুমের অধিবাসীরা বেঁচে থাকার জন্য সংগ্রাম করছে।


খার্তুমের দক্ষিণাঞ্চলে কয়েকটি আবাসিক এলাকার চারপাশজুড়ে আধাসামরিক বাহিনী আরএসএফ এর ওপর সেনাবাহিনীর বিমান হামলার শব্দ শোনা গেছে।


এসব এলাকার মধ্যে আছে তাইবা ক্যাম্পও। যেখানে একটি পুলিশ রিজার্ভ ফোর্স সেনাবাহিনীর সঙ্গে মিলে মাঠ পর্যায়ে আরএসএফ এর বিরুদ্ধে লড়ছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।


সেনাবাহিনী মূলত আরএসএফ কে পিছু হটিয়ে দেওয়ার চেষ্টায় ভারি গোলা এবং বিমান হামলা চালাচ্ছে। গত এপ্রিলে লড়াই শুরুর পর খার্তুম এবং তৎসংলগ্ন নগরী বাহরি এবং ওমডুরমানের বিশাল এলাকাজুড়ে তা ছড়িয়ে পড়েছে।


এই লড়াইয়ের মধ্যে টিকে থাকতে হিমশিম খাচ্ছে অধিবাসীরা। খার্তুমের এক অধিবাসী বলেছেন, বোমা হামলা এবং সংঘর্ষ থামবে না। বাড়ি থেকে পালিয়ে যাওয়ারও কোনও পথ নেই। আমাদের সব অর্থকড়িও শেষ হয়ে গেছে।


“আমরা যদি বাড়ি ছেড়েও দেই, তাহলেও ভয়ে আছি যে ডাকাতরা বাসার সবকিছু লুট করে নিয়ে যাবে… আমরা ভয় এবং দারিদ্র্যের দুঃস্বপ্নের মধ্য দিয়ে যাচ্ছি।”


পশ্চিম সুদানের দারফুর, নর্থ কোরদোফান রাজ্য এবং দেশের অন্যান্য অঞ্চলেও সহিংসতা ছড়িয়ে পড়েছে। তবে ক্ষমতার লড়াই সীমাবদ্ধ রয়েছে রাজধানীতেই।


গত ১৫ এপ্রিলে সুদানে সশস্ত্র বাহিনী এসএএফ ও আধাসামরিক বাহিনী আরএসএফ এর মধ্যে লড়াই শুরু হওয়ার পর থেকে ৪ শ’র বেশি মানুষ নিহত হয়েছে এবং আহত হয়েছে হাজারো মানুষ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও