কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নির্বাচন নিয়ে বিদেশিদের আগ্রহ ও সিইসির হতাশ প্রতিক্রিয়া

ডেইলি স্টার মোশতাক আহমেদ প্রকাশিত: ১৭ মে ২০২৩, ১৪:২১

দেশে পরবর্তী সাধারণ নির্বাচন কবে হবে, কিংবা আদৌ হবে কি না, এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে জল্পনাকল্পনা এখন তুঙ্গে। তবে নির্বাচন অনুষ্ঠানের সংবিধিবদ্ধ সময় যতই ঘনিয়ে আসছে, ততই এর সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা—বিশেষ করে নির্বাচন কমিশন—যত না কাজে, তারচেয়ে বেশি কথায় যারপরনাই তৎপর হয়ে উঠেছে।


আন্তর্জাতিক বিশ্বও গা ঝাড়া দিয়ে বাড়িয়ে দিয়েছে তাদের দৌড়ঝাঁপ, আর  রাজনৈতিক দেনদরবারের কম্পাংক কখনো দেশের ভিতরে, কখনো বাইরে। অন্যদিকে দেশীয় খেলোয়াড়রা নিজেদের খেলা ভুলে উদভ্রান্ত দৃষ্টিতে তাকিয়ে থাকছে আন্তর্জাতিক রেফারিদের আঙ্গুলের দিকে।


এই বাস্তবতায়ই সম্প্রতি সিইসি কাজী হাবিবুল আউয়াল বিদেশি মুরুব্বিদের প্রতি ইঙ্গিত করে নিজের লুক্কায়িত ক্ষোভকে প্রকাশ করে দিলেন হাজারো মানুষের সামনে, 'যদি সম্ভব হতো, মুখ চেপে ধরতাম।' গত ১০ মে গাজীপুরে সিটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এভাবেই নিজের মনোভাব তুলে ধরেন। তিনি বলেন, 'আমরা যখন দেখি পৃথিবীর বিভিন্ন দেশ আমাদের নির্বাচন নিয়ে কথা বলছে, আমরা কিন্তু তাদের মুখ চেপে ধরতে পারছি না৷ যদি সম্ভব হতো, মুখ চেপে ধরতাম, কিন্তু মুখ চেপে ধরতে পারব না, পৃথিবীটা এখন উন্মুক্ত৷'


সিইসির হতাশার কারণটা অত্যন্ত পরিষ্কার। সম্প্রতি 'উন্মুক্ত পৃথিবী'র মুক্ত মানুষরা আমাদের দেশের নির্বাচন নিয়ে বেশ আগ্রহী হয়ে উঠেছে। অবস্থা অনুযায়ী তারা তাদের নাক গলাতে এবং আমাদের নাক ধরে টানার সুযোগও হাতছাড়া করছে না। ধারণা করা যেতে পারে, এ নিয়ে কমিশনের ওপর চাপও রয়েছে। তাইতো সিইসি তাদের মুখ চেপে ধরার অব্যক্ত আকাঙ্ক্ষাকে জনসমক্ষে প্রকাশ না করে থাকতে পারলেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও