কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রাকৃতিকভাবে ঠোঁটের কালচে ভাব দূর করার ৫ উপায়

সমকাল প্রকাশিত: ১৭ মে ২০২৩, ১৪:০২

কর্মব্যস্ততার কারণে অনেক সময় নিজের যত্ন নেওয়া হয়ে ওঠে না। বিশেষ করে ঠোঁটের যত্নের কথা কেউ আলাদাভাবে চিন্তা করেন না । অথচ প্রতিদিনের ধুলাবালি, ময়লা, যানবাহনের ধোঁয়া ঠোঁটে আটকে যায়। ধীরে ধীরে ঠোঁটে জমে থাকা ময়লা থেকে ঠোঁট কালচে হতে থাকে।  আবার মেয়েরা, যারা অফিসে বা বাইরে কাজের জন্য বের হন তারা বিভিন্ন রংয়ের লিপস্টিক ব্যবহার করেন। প্রতিদিন ব্যবহারের কারণে লিপস্টিকে থাকা রাসায়নিকের জন্য ঠোঁট আস্তে আস্তে কালো হতে থাকে। অন্যদিকে যারা ধুমপান করেন, সিগারেটের নিকোটিন তাদের ঠোঁটকে কালচে করে তোলে।


 প্রাকৃতিকভাবে ঠোঁটের কালচে ভাব দূর করতে কী করবেন-


অ্যাপেল সিডার ভিনেগার : এটি কালচেভাব দূর করে ঠোঁটকে উজ্জ্বল এবং গোলাপি করে তোলে। অ্যাপেল সিডার ভিনেগার ঠোঁটের সংক্রমণও সারিয়ে তুলতে সাহায্য করে।


যেভাবে ব্যবহার করবেন:  একটি কটন বলে সামান্য অ্যাপেল ভিনেগার দিয়ে ভিজিয়ে ঠোঁটের কালচে জায়গায় ভালো মতো লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এটি আপনি দিনে ২/৩ বারও লাগাতে পারেন।


লেবু এবং মধু :  লেবুর রস ঠোঁটের ব্লিচ ও এক্সফোলিয়েট হিসেবে কাজ করে। ঠোঁটে কোনো সংক্রমণ থাকলে লেবু এ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে। পাশাপাশি ঠোঁটকে গোলাপি করতে সাহায্য করে। মধু ঠোঁটের রুক্ষতা কমিয়ে ঠোঁটকে নরম ও মসৃণ করে তোলে।


যা করণীয় : ১/২ ফোটা লেবুর রসের সাথে ১/২ ফোটা মধু নিয়ে ভালো করে মিশিয়ে পুরো ঠোঁটে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। মিশ্রণটি দিনে ২ বারও লাগাতে পারেন।


বিটরুট : ঠোঁটের কালোভাব দূর করতে বিটরুট অনেক উপকারী। এটি ঠোঁটের মরা চামড়া উঠিয়ে, ঠোঁটকে হাটড্রেট করে।


যা করণীয়  এক টুকরো বিটরুট কেটে কয়েক মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন। এরপর ফ্রিজ থেকে বের করে ঠোঁটে আস্তে আস্তে ঠান্ডা বিটরুটের টুকরোটি ২/৩ মিনিট ঘষুন। বিটরুটের রস ৫ মিনিট ঠোঁটে রেখে ধুয়ে ফেলুন। এটি নিয়ম করে প্রতিদিন ঠোঁটে লাগান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও