কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


প্রথম লেজার রশ্মি

১৬ মে ১৯৬০
প্রথম লেজার রশ্মি

মার্কিন প্রকৌশলী ও পদার্থবিজ্ঞানী থিওডোর মেইম্যান (১১ জুলাই ১৯২৭-৫ মে ২০০৭) ১৯৬০ সালের ১৬ মে পৃথিবীতে সফলভাবে প্রথম লেজার রশ্মি প্রদর্শন করেন। মেইম্যানের লেজার লেড থেকে পরবর্তী সময়ে অন্যান্য ধরনের লেজার রশ্মির উন্নয়ন ঘটেছে। একই বছরের ৭ জুলাই মেইম্যানের নিয়োগকর্তা হুগেস এয়ারক্র্যাফট কোম্পানি একটি সংবাদ সম্মেলনে লেজার রশ্মির ঘোষণা দেয়। লেজারের পেটেন্টও পান মেইম্যান।

লেজার রশ্মি দেখানের এই দিনটিকে ইউনেস্কো ২০১৭ সালে আন্তর্জাতিক আলোক দিবস (ডে অব লাইট) হিসেবে ঘোষণা দেয়। প্রতিবছরই মেইম্যানের লেজার রশ্মির সফল প্রজ্বালনকে স্মরণ করে দিনটি উদ্‌যাপন করা হয়।

১৬ মে ১৯৩৮
কম্পিউটার গ্রাফিকসের জনক আইভান সাদারল্যান্ডের জন্মদিন

আইভান সাদারল্যান্ড যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) স্কেচপ্যাডের উদ্ভাবক। ইন্টার–অ্যাকটিভ কম্পিউটার গ্রাফিকসের জনক হিসেবে সাদারল্যান্ডকে গণ্য করা হয়। কম্পিউটার স্ক্রিন রিফ্রেশ করার ডিসপ্লে ফাইল, জ্যামিতিক নকশা, বিভিন্ন বস্তুর গ্রাফিকস মডেল তৈরি ইত্যাদি স্কেচপ্যাডের উদ্ভাবন। আজ আইভান সাদারল্যান্ডের  জন্মদিন।  মার্কিন তড়িৎ প্রকৌশলী ও কম্পিউটার বিজ্ঞানী আইভান সাদারল্যান্ড ১৯৩৮ সালের ১৬ মে যুক্তরাষ্ট্রের নেব্রাস্কায় জন্মগ্রহণ করেন। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত ইভানস অ্যান্ড সাদারল্যান্ড কম্পিউটার করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা তিনি। ১৯৭৬ থেকে ১৯৮০ সাল পর্যন্ত তিনি ক্যালটেক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। অ্যাডভান্স টেকনোলজি ভেঞ্চারস নামে একটি বিনিয়োগ প্রতিষ্ঠান গড়ে তোলেন। ১৯৮৮ সালে তিনি কম্পিউটার বিজ্ঞানের সর্বোচ্চ পুরস্কার এ এম টুরিং অ্যাওয়ার্ড পেয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন