কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদ্যুৎ নেই, আটকে আছে উদ্বোধন

প্রথম আলো মাদারীপুর প্রকাশিত: ১৬ মে ২০২৩, ০৮:০৬

মাদারীপুরে ২৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে আধুনিক বাস টার্মিনাল। নির্মাণের এক বছরের বেশি সময় অতিবাহিত হলেও বিদ্যুৎ–সংযোগসহ নানা জটিলতায় টার্মিনালটি চালু করতে পারেনি পৌর কর্তৃপক্ষ। টার্মিনালের অভাবে আন্তজেলা ও দূরপাল্লার বাসগুলো মহাসড়কের দুই পাশে দাঁড় করিয়ে যাত্রী ওঠানামার কাজ চলছে। এতে যানজটের পাশাপাশি যেকোনো সময় দুর্ঘটনার আশঙ্কা করছেন পরিবহনসংশ্লিষ্ট ব্যক্তিরা।


ঠিকাদারি প্রতিষ্ঠান বলছে, বিদ্যুৎ–সংযোগের কাজ বাকি। তারা মৌখিকভাবে টার্মিনালটি পৌর কর্তৃপক্ষকে বুঝিয়ে দিয়েছেন। বকেয়া বিল নিয়ে পৌরসভার সঙ্গে বিদ্যুৎ বিভাগের ঝামেলা থাকায় সংযোগ পাওয়া যাচ্ছে না। পৌর কর্তৃপক্ষের ভাষ্য, বিদ্যুৎ বিভাগ সংযোগ না দেওয়ায় টার্মিনালটি উদ্বোধন করতে দেরি হচ্ছে। তবে বিদ্যুৎ বিভাগ বলছে, যথাযথ প্রক্রিয়া মেনে আবেদন করলে তারা সংযোগ দেবে। পৌর কর্তৃপক্ষ সেটা করেনি।


মাদারীপুর পৌরসভা কার্যালয় সূত্রে জানা গেছে, আধুনিক বাস টার্মিনাল নির্মাণের জন্য পৌরসভার গৈদি মৌজার পাকদী এলাকায় ২ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে ৪ একর ৩৭ শতাংশ জমি অধিগ্রহণ করে পৌর কর্তৃপক্ষ। বিশ্বব্যাংকের সহযোগিতায় ২০১৮ সালের নভেম্বরে বাস টার্মিনাল নির্মাণের কাজটি পায় ফরিদপুরের ‘আলাউদ্দিন ট্রেডিং কোং লিমিডেট’ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। টার্মিনাল নির্মাণে প্রথম পর্যায়ে ব্যয় ধরা হয়েছিল ২৩ কোটি ২২ লাখ টাকা। নকশা পরিবর্তনের পর ব্যয় বেড়ে দাঁড়ায় ২৪ কোটি ৮৪ লাখ ৩০ হাজার ১৭৭ টাকা। ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে নির্মাণকাজ শেষ হওয়ার কথা থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান নানা অজুহাতে তিন দফায় তিন বছর কাজের মেয়াদ বাড়ায়। সর্বশেষ গত বছরের ৩০ এপ্রিলের মধ্যে টার্মিনালটির নির্মাণকাজ শেষ করে ঠিকাদারি প্রতিষ্ঠান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও