কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রোদচশমার যত্ন নেওয়ার টিপস

সমকাল প্রকাশিত: ১৫ মে ২০২৩, ১৫:০১

রোদচশমা বা সানগ্লাস দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় একটি জিনিস। বিশেষ করে গরমের দিনে রোদচশমার গুরুত্ব বেড়ে যায়। সূর্যের প্রচণ্ড তাপ থেকে চোখ বাঁচাতে রোদচশমা যথেষ্ট ভূমিকা রাখে।


রোদচশমার যত্ন নেবেন যেভাবে


স্ক্র্যাচিং প্রতিরোধ করুন: স্ক্র্যাচিং প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় হচ্ছে ব্যবহারের পর সব সময় সুরক্ষামূলক স্থানে রাখা।


সঠিকভাবে পরিষ্কার করুন: রোদচশমার যত্ন নেওয়ার জন্য আরেকটি ধাপ হচ্ছে সঠিকভাবে পরিষ্কার করা। চশমা পরিস্কার করার মতো যখন তখন কাপড়ের এক পাশ দিয়ে রোদচশমা পরিস্কার ঠিক নয়। সানগ্লাসের পরিস্কারের জন্য সবসময় মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন। এই কাপড় রোদচশায় থাকা কোনো ময়লা বা দাগ অপসারণ করতে সাহায্য করবে।


মাথার উপরে নয়: অনেকেই আছেন ফ্যাশনের জন্য মাথার উপরে রোদচশমা পরেন। এতে স্ক্রুগুলো আলগা হয়ে সহজেই পড়ে যেতে পারে। নাকের প্যাডেরও ক্ষতি হতে পারে।


যত্ন সহকারে ব্যবহার: রোদচশমা ব্যবহারের সময় আলতোভাবে পরুন। খোলার সময়ও তারাহুড়া না করে আলতোভাবে রাখুন।


অতিরিক্ত তাপ এড়িয়ে চলুন: অতিরিক্ত তাপ রোদচশমার আকৃতি নষ্ট করতে পারে। গাড়ির চালকরা প্রায়ই ড্যাশবোর্ড বা পাশের সিটের ওপর রোদচশমা রেখে দেন। এটা ঠিক নয়। এতে রোদচশমা গলে ব্যবহারের অনুপযোগী হতে পারে।


বক্স ব্যবহার করুন: রোদচশমা রাখতে শক্ত প্রতিরক্ষামূলক বক্স ব্যবহার করতে ভুলবেন না। যখন ব্যবহার করবেন না তখন রোদচশমাটি বক্সে রাখুন। ৷


সৈকতে রোদচশমার যত্ন: সমুদ্র সৈকতে ব্যবহারের জন্য সঠিক ধরণের রোদচশমা বাছাই করতে হবে। অনেকেই আছেন বিশ্রাম নিতে বা পানিতে নামার সময় রোদচশমা খুলতে ভুলে যান। এরকম হলে আলাদা রোদচশমা ব্যবহার করুন। যত্নে রাখতে পানিতে নামার আগে রোদচশমা ব্যাগের মধ্যে বক্সে রাখুন। কারণ বালি এবং সমুদ্রের পানিতে আপনার শখের রোদচশমাটি নষ্ট হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও