কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

১৫ বছর ছুটিতে, পরে বেতন না বাড়ানোয় মামলা

প্রথম আলো যুক্তরাজ্য / ইংল্যান্ড প্রকাশিত: ১৫ মে ২০২৩, ০৮:০৫

ইয়ান ক্লিফোর্ড ১৫ বছর ধরে ছুটিতে। কারণটা শারীরিক অসুস্থতা। এরপরও প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী পাচ্ছিলেন বেতন। তবে এ নিয়ে মোটেও সন্তুষ্ট ছিলেন না তিনি। উল্টো তাঁর অভিযোগ, এই ১৫ বছরে তাঁর বেতন একদমই বাড়ানো হয়নি। শেষমেশ বিষয়টি সুরাহা করতে দ্বারস্থ হন আদালতের। খবর এনডিটিভির


ক্লিফোর্ডের বাড়ি যুক্তরাজ্যের গিলফোর্ড শহরে। চাকরি করেন প্রযুক্তিপ্রতিষ্ঠান আইবিএমে। ২০০৮ সালে অসুস্থ হয়ে পড়লে ছুটি নেন তিনি। টানা ২০১৩ সাল পর্যন্ত তাঁর অবস্থার উন্নতি হয়নি। পরে শারীরিক অবস্থা বিবেচনা করে তাঁর সঙ্গে একটি চুক্তিতে পৌঁছায় আইবিএম। চুক্তিটি করা হয় প্রতিষ্ঠানের ‘স্বাস্থ্যসংক্রান্ত পরিকল্পনা’র অধীন। সে অনুযায়ী, ক্লিফোর্ডকে চাকরিচ্যুত করা হবে না। আর ছুটিতে থাকাকালে কোনো কাজ না করলেও তিনি প্রতিষ্ঠানের কর্মী হিসেবেই থাকবেন। তবে তাঁর বেতনের ২৫ শতাংশ কেটে নেওয়া হবে। শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় এখনো ছুটিতে আছেন তিনি।


প্রযুক্তিবিশেষজ্ঞ হিসেবে আইবিএমে ক্লিফোর্ডের বেতন ছিল বছরে ৭২ হাজার পাউন্ড। চুক্তি মেনে কাটছাঁটের পর বেতন দাঁড়ায় ৫৪ হাজার পাউন্ডে। ৬৫ বছর বয়সে অবসরের আগপর্যন্ত প্রতিবছর এ বেতন পাবেন তিনি। সে হিসেবে নিয়ম করে অর্থও পেয়ে আসছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে