কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টেলিভিশনের পর্দা পরিষ্কার করবেন যেভাবে

প্রথম আলো প্রকাশিত: ১৫ মে ২০২৩, ০৭:৩৫

টেলিভিশনের পর্দায় প্রতিদিন অনেক ধুলা জমা হয়। দীর্ঘদিন ধুলা জমলে পর্দার বিভিন্ন স্থানে ছোপ ছোপ দাগ পড়ে। ফলে ভালোভাবে ছবি দেখা যায় না। টেলিভিশনের পর্দায় বিশেষ আবরণ থাকে। ফলে সঠিক নিয়ম মেনে না চললে বা বিভিন্ন রাসায়নিক উপাদান দিয়ে পরিষ্কার করলে পর্দার ক্ষতি হতে পারে। টেলিভিশনের পর্দা পরিষ্কারের পদ্ধতি দেখে নেওয়া যাক—


বিদ্যুতের সংযোগ বন্ধ


বৈদ্যুতিক সমস্যা বা দুর্ঘটনা এড়াতে টেলিভিশনের পর্দা পরিষ্কারের আগে অবশ্যই বিদ্যুতের সংযোগ বন্ধ করতে হবে। শুধু তা–ই নয়, দীর্ঘ সময় চালু থাকলে টেলিভিশন ঠান্ডা না হওয়া পর্যন্ত পর্দা পরিষ্কার করা থেকে বিরত থাকতে হবে।


মাইক্রোফাইবার কাপড় ব্যবহার


সংবেদনশীল হওয়ায় টেলিভিশনের পর্দা পরিষ্কারের জন্য শুকনা মাইক্রোফাইবার বা পরিষ্কার নরম শুকনা সুতির কাপড় ব্যবহার করতে হবে। এ কাপড় ব্যবহার করলে পর্দায় কোনো দাগ পড়ে না। কাপড়টি দিয়ে পর্দার চারদিকে বৃত্তাকারে আলতোভাবে ঘষতে হবে। খেয়াল রাখতে হবে, পর্দায় বেশি চাপ দিয়ে ঘষা যাবে না। শুধু তা–ই নয়, পর্দা পরিষ্কারের জন্য টিস্যু ব্যবহার করাও ঠিক নয়। কারণ, টিস্যুর কারণে পর্দায় দাগ পড়তে পারে।


ভেজা কাপড় ব্যবহার


টেলিভিশনের পর্দায় তরল কোনো পদার্থ সরাসরি স্প্রে করা যাবে না। এতে পর্দার ক্ষতি হতে পারে। আর তাই গভীর দাগ মুছতে ডিসটিল্ড পানিতে ডোবানো মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করতে হবে। ডিসটিল্ড পানি সাধারণত বিভিন্ন সরঞ্জাম পরিষ্কারের জন্য ব্যবহৃত হয়। ডিসটিল্ড পানিতে ভেজানো কাপড় থেকে বাড়তি পানি ফেলার পর হালকা চাপ দিয়ে বৃত্তাকারভাবে পর্দা পরিষ্কার করতে হবে। এরপর কিছুক্ষণ বিরতি দিয়ে পুনরায় শুকনা মাইক্রোফাইবার কাপড় দিয়ে পর্দা পরিষ্কার করতে হবে।


ডিসটিল্ড পানি ও হালকা সাবান–পানির মিশ্রণ


পর্দায় বেশি ময়লা থাকলে বা দাগ গাঢ় হলে সহজেই মুছে ফেলা যায় না। এ জন্য ডিসটিল্ড পানি এবং তরল সাবান–পানির মিশ্রণ ব্যবহার করা যেতে পারে। খেয়াল রাখতে হবে, ডিসটিল্ড পানিতে খুবই কম পরিমাণে সাবান–পানি দিতে হবে। এরপর মাইক্রোফাইবার কাপড় হালকা করে ভিজিয়ে বৃত্তাকারভাবে টেলিভিশনের পর্দা পরিষ্কার করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও