কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


জীবনে পরিবর্তন দরকার বুঝবেন কীভাবে

জীবনে ছুটতে ছুটতে কখনো ক্লান্ত লাগে,জীবন থেমে গেছে বলে মনে হয়। এমন হলে গতানুতিক জীবনধারায় পরিবর্তন জরুরি। জীবন একঘেয়ে লাগছে কি না তা বুঝবেন কিছু লক্ষণ দেখলে। যেমন-

নতুন কিছুতে আগ্রহ না পাওয়া: জীবনে ব্যস্ততা যত বাড়তে থাকে বন্ধুর সংখ্যা তত কমতে থাকে। কিন্তু যদি নতুন বন্ধু, সম্পর্ক কিংবা কোনো বিষয়ে আগ্রহ তৈরি না হয়, তাহলে বুঝবেন পরিবর্তন দরকার।

জীবন বিশৃঙ্খল মনে হওয়া: কাজ, ঘুম, সময়, টাকা, গৃহস্থালি কাজ যা-ই করা হোক, প্রতিনিয়ত নিয়মের মধ্যে থাকলে বুঝতে হবে জীবনে পরিবর্তন প্রয়োজন।

পরিবারের সান্নিধ্য উপভোগ না করা: জীবনের সব কিছু একঘেয়ে লাগলে উদ্যোগ নেওয়া অত্যন্ত জরুরি। পরিবারের সদস্যদের সময় দেওয়া, একসঙ্গে আনন্দ করা, একসঙ্গে মুভি দেখা, পিকনিকের মতো কার্যকলাপ বাড়ানোর মাধ্যমে ইতিবাচক পরিবর্তন আনুন।

সময় খুব ধীর মনে হওয়া: নতুন কাজ বা নতুন চ্যালেঞ্জ সময়কে চলমান রাখে। একই জিনিস বারবার করলে সময় ধীর মনে হয়, বিরক্তি চলে আসে। এরকম হলে জীবনকে একরকম টেনে নিয়ে যাচ্ছেন বলে মনে হয়। এমনটা হলে জীবনে নতুন লক্ষ্যমাত্রা তৈরি করা প্রয়োজন।

শখের কাজ করা: ব্যস্ততার কারণে এখন হয়তো বই পড়তে পারেন না। অথচ এক সময় বই ছাড়া আপনার চলতো না। হয়তো নাচতে, গাইতে ভালোবাসতেন। শৃঙ্খলিত জীবনের কারণে এখন সেটা আর হয়ে ওঠে না। এসব শখের কাজের অনুপস্থিতিও বলে দেয় জীবন একঘেয়ে হয়ে গেছে, পরিবর্তন প্রয়োজন। সবসময় কাজ ও কর্তব্যকে অগ্রাধিকার দেওয়ার পরিবর্তে শখকেও মাঝেমাঝে অগ্রাধিকার দিন।

একইভাবে কাজ করা: দিনের পর দিন রুটিন মাফিক হয়তো একই কাজই করছেন। এরকম গৎবাঁধা কাজ জীবন একঘেয়ে করে তোলে। নিজের কাজটি নতুন উপায়ে করার চেষ্টা করতে পারেন। নতুন কারো সঙ্গে কাজ করার অভিজ্ঞতা নিতে পারেন। শিখতে পারেন নতুন কিছু।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন