কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মস্তিষ্কের বিকাশ ব্যাহত করছে কম আর্সেনিকও, বলছে গবেষণা

প্রতি লিটার জলে আর্সেনিকের মাত্রা ১০ মাইক্রোগ্রামের কম হলে তা বিপদসীমার নীচে। এমনটাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাপকাঠি। কিন্তু সেই পরিমাণও আর নিরাপদ নয়। সদ্য প্রকাশিত একটি গবেষণায় উঠে এসেছে সেই তথ্য। তাতে দেখা গিয়েছে, কম মাত্রার আর্সেনিকের উপস্থিতিও প্রভাব ফেলছে মস্তিষ্কের বিকাশে। যার জেরে আসতে পারে ‘কগনিটিভ’ (জ্ঞানবুদ্ধি) বৈকল্য। যা ভবিষ্যৎ মানসিক রোগের প্রেক্ষাপটেরও আভাস দিচ্ছে।

এই গবেষণা প্রশ্ন তুলে দিচ্ছে, তবে কি আর্সেনিকের মাপকাঠির পুনর্মূল্যায়নের সময় এসেছে? বিশ্ব স্বাস্থ্য সংস্থা পুনর্মূল্যায়ন করে এক সময়ে শরীরে সীসার ন্যূনতম উপস্থিতি সম্পর্কেও সতর্ক করে দিয়েছিল। সেই ভাবনাই কি ভাবা উচিত আর্সেনিকের ক্ষেত্রে? তবে, এই কাজ অনেক কঠিন। কারণ, ভাত, গম, মুরগি ও মাছের মতো দৈনন্দিন খাবারের মাধ্যমে আর্সেনিক ছড়িয়ে পড়ছে কম আর্সেনিকপ্রবণ এলাকার মানুষের শরীরেও। সুতরাং, খাদ্যাভ্যাসেরও বড় ভূমিকা থাকছে এতে।

‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ’ (আইসিএমআর)-এর একটি সংস্থা, ‘সেন্টার ফর এজিং অ্যান্ড মেন্টাল হেল্থ’। জনগণের মধ্যে বার্ধক্য, মানসিক রোগ এবং তার প্রতিকার খোঁজাই লক্ষ্য সংস্থাটির। ওই সংস্থা এবং বেঙ্গালুরুর ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেল্থ অ্যান্ড নিউরোসায়েন্স’ (নিমহ্যান্স) মূল তত্ত্বাবধানে গবেষণাটি হয়েছে। গবেষণায় আর্থিক সাহায্য করেছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ’ এবং ব্রিটেনের ‘মেডিক্যাল রিসার্চ কাউন্সিল’।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন