কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘূর্ণিঝড় : বেঁচে আমাদের থাকতেই হবে

সমকাল মারুফ বরকত প্রকাশিত: ১৪ মে ২০২৩, ০৩:০১

ছেলেটার নাম আসমত উল্লা। বয়স ২০-২১ হবে। নিশ্চিত বলতে পারে না সে। জন্মসাল মনে নেই তার। ২০১৭ সালে পরিবারের সঙ্গে মিয়ানমারের সীমানা পার হয়ে বাংলাদেশে আসার আগে সে আট ক্লাসে পড়ত। পড়া নিয়ে খুব উচ্চাশা তার ছিল না। তবে, চাচাতো ভাই রফিক উল্লা থাকে মালয়েশিয়ায়, সেখানে চলে যাবার ব্যাপারে নানা স্বপ্ন ছিল। গত দুই বছরে চেষ্টাও করেছে চলে যাওয়ার। এমনিতে তো বৈধ উপায়ে যাওয়ার কোনো ব্যবস্থা নেই। একমাত্র পথ নৌকায় করে আন্দামান সাগর পাড়ি দেওয়া। অনেকে চলেও যাচ্ছে।


গত বছর ডিসেম্বরে বেশ কয়েকটি নৌকা আন্দামান সাগরে হারিয়ে যাওয়ায় সে স্বপ্নে অনেকটাই ভাটা পড়েছে। বরং এখন সে এখানেই একটা কাজ খুঁজে নিয়েছে। রেড ক্রিসেন্টের হয়ে ক্যাম্পে ভলান্টিয়ার হিসেবে কাজ করে সে। অনেক কাজের মধ্যে তার একটা গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে ঘূর্ণিঝড় বা যে কোনো দুর্যোগের আগে তার কওমের লোকের মধ্যে সচেতনতা তৈরি করা।


গত মার্চে ১১ নম্বর ক্যাম্পে আগুন লাগলে সবার সঙ্গে সেও ঝাঁপিয়ে পড়েছিল উদ্ধার কাজে। দুর্যোগের সময় কী করতে হয় তার কিছু প্রশিক্ষণও সে পেয়েছে।


‘আমরা যখন বৃষ্টিতে ভিজে, ঠান্ডা, ক্ষুধা আর তৃষ্ণা সয়ে প্রচণ্ড অনিশ্চয়তা নিয়ে সীমানা পার হয়ে আসি, তখন মনে হচ্ছিল, এর চেয়ে বড় দুর্যোগ আর মানুষের জীবনে হতে পারে না’, বলছিল আসমত উল্লা। এ বছর মার্চ মাসের আগুন বা ২০২১ সালের বড় আগুন কিংবা ২০২১ সালের সাইক্লোন ইয়াস– আমাদের সেই কষ্টের তুলনায় কিছুই না। বড় দুর্যোগ আমরা দেখে ফেলেছি। কাজেই আমাদের আর ভয় করে না।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও