কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জরুরি প্রয়োজনে যোগাযোগ করবেন যেসব নম্বরে

দেশ রূপান্তর প্রকাশিত: ১৩ মে ২০২৩, ১৯:৫৯

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোখা। প্রবল শক্তি নিয়ে ঘূর্ণিঝড়টি রবিবার (১৪ মে) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।


ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় জাতীয় দুর্যোগ কেন্দ্র, ফায়ার সার্ভিসসহ বেশ কয়েকটি সংস্থা জরুরি সেবা নম্বর চালু করেছে।


ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় সারা দেশের পরিস্থিতি পর্যবেক্ষণে সচিবালয় থেকে জাতীয় দুর্যোগ সাড়াদান সমন্বয় কেন্দ্র ২৪ ঘণ্টা খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনায় জাতীয় দুর্যোগ কেন্দ্রের হটলাইন নম্বর ৫৫১০১১১৫ ও ৫৫১০১২১৭।


প্রস্তুত রয়েছে ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স। যেকোনো জরুরি সেবা গ্রহণের জন্য ফায়ার সার্ভিস বা তাদের হটলাইন নম্বর ১৬১৬৩। দুর্যোগের আগাম বার্তা জানতে টোল ফ্রি নম্বর ১০৯০। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দেওয়া তথ্যমতে, উপকূলীয় ১৯ জেলার ১৪৯টি ফায়ার স্টেশনের সব কর্মকর্তার ছুটি বাতিল করা হয়েছে।


কক্সবাজারের দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ কক্ষের হটলাইন নম্বর ০১৮৭২৬১৫১৩২।


অপরদিকে ঘূর্ণিঝড় মোকাবিলায় কন্ট্রোলরুম খুলেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। চট্টগ্রামবাসীরা ঘূর্ণিঝড়সংক্রান্ত সব ধরনের তথ্য ও সেবা পাবেন ০২৩৩৩৩৬৩০৭৩৯ হটলাইন নম্বরে।


ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় ৩৮৮টি আশ্রয়কেন্দ্র এবং প্রায় ৭০০০ স্বেচ্ছাসেবক নিয়োগ দেওয়া হয়েছে। এর গতিবিধি পর্যবেক্ষণে রেখে প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।


পানিসম্পদ মন্ত্রণালয় পানি উন্নয়ন বোর্ডের পানি ভবনে কন্ট্রোল রুম খুলেছে। এর মাধ্যমে ঘূর্ণিঝড়সংক্রান্ত যেকোনো জরুরি সেবা ও সব ধরনের তথ্য সেবা পাওয়া যাবে। কন্ট্রোল রুমের নম্বর : ০১৩১৮২৩৪৫৬০ ও ০১৭৭৫৪৮০০৭৫।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও