কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মাছ না মাছের তেলের সাপ্লিমেন্ট?

কথায় আছে, মাছে-ভাতে বাঙালি। মাছ ছাড়া বাঙালির চলে না। মাছ ভীষণই উপকারী এক খাবার। নিয়মিত মাছ খেলে শরীরে ভিটামিন, খনিজ, জরুরি ফ্যাটের ঘাটতি মেটে। গবেষণায় দেখা গেছে, নিয়মিত মাছ খাওয়া ব্যক্তিদের শরীরে পুষ্টির ঘাটতি থাকে খুবই কম।

অনেকে আবার মাছ খাওয়ার পাশাপাশি মাছের তেলের সাপ্লিমেন্টও খান। কেউ কেউ আবার মাছ বাদ দিয়ে শুধু মাছের তেলের সাপ্লিমেন্টের উপরই নির্ভর করেন।

এখন প্রশ্ন হল, মাছের সঙ্গে কি মাছের তেলের সাপ্লিমেন্ট চলতে পারে? এই দুটির মধ্যে কোনটা বেশি উপকারী? এ নিয়ে ভারতীয় গণমাধ্যম ‘এই সময়ে’র সাথে কথা বলেছেন বিশিষ্ট পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায়।

পুষ্টিতে ভরপুর মাছ: মাছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন রয়েছে। এই প্রোটিন শরীর সহজেই গ্রহণ করে নেয়। এর ফলে শরীরে পুষ্টির ঘাটতি মেটাতে মাছের কোনও জুড়ি নেই। এছাড়া মাছে জিঙ্ক, ক্যালসিয়াম, ভিটামিন ডি, আয়োডিন, আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের মতো উপকারী উপাদান রয়েছে। এ কারণে নিয়মিত মাছ খাওয়া জরুরি। এর থেকেই দেহ প্রয়োজনীয় পুষ্টি পেতে পারে।  এর ফলে হৃৎপিণ্ড থেকে শুরু করে চোখ, কিডনিসহ একাধিক অঙ্গ সুস্থ থাকে। তাই দিনে অন্তত একবেলা মাছ খাওয়া উচিত।

মাছের তেলের সাপ্লিমেন্ট অত্যন্ত উপকারী : পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায়ের কথায়, মাছের তেলের সাপ্লিমেন্ট শরীরের জন্য অত্যন্ত উপকারী। এতে শরীরের জন্য উপকারী ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে।  মাছের তেলের সাপ্লিমেন্টে ইপিএ এবং ডিএইচএ- এই দুই ধরনের ফ্যাটি অ্যাসিড থাকে । এই দুই উপাদান শরীরের জন্য অত্যন্ত উপকারী। ত্বক থেকে শুরু করে চুল ও মস্তিষ্কের খেয়াল রাখার কাজেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় মাছের তেলের সাপ্লিমেন্ট। তাই এই তেলের চাহিদা সবসময়ই বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন