কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


গরমে আরাম পেতে যে কাজগুলো প্রতিদিন করবেন

ইউরোপ–আমেরিকায় গরমের জন্য মানুষ অপেক্ষা করে সারা বছর। আমাদের দেশে উল্টো। শরীর, মন দুটোই কাহিল করে গরম। সঙ্গে নিত্যনতুন যোগ হচ্ছে রোগবালাই। এই গরম গরম আবহাওয়ার পেছনে আমাদেরও অবদান আছে। যাহোক সেটা আরেক বিষয়। আমরা আসি নিত্যদিনের চলাফেরায় কীভাবে একটু স্বস্তি নিয়ে আসা যায়। যাঁরা পড়ছেন তাঁরা হয়তো ভাবছেন, লেখা যত সহজ, করা তত নয়। তবে চেষ্টা করতে দোষ কী?

সকালে সময় থাকলে একটু বেশিক্ষণ, না থাকলে তাড়াহুড়ার মধ্যেই গোসল সেরে নিন। সারা রাতের ঘাম আর গরম অনুভব দূর হবে। দিন শেষে বাড়ি ফিরে আরেকবার ঝরনার নিচে দাঁড়ান।

পায়ের অংশে খুব আঁটসাঁট কিছু না পরাই ভালো। ঢিলেঢালা কাটের পোশাকে আরাম পাবেন প্রতি মুহূর্তে। শাড়ি পরলে ব্লাউজের কাটছাঁটে আরাম নিয়ে আসুন। এখন ব্লাউজ হিসেবে ক্রপ টপ কিংবা প্রজাপতির হাতা বেশ চলছে। হাতাকাটা তো আছেই। আমাদের দেশের জন্য সুতি, লিনেনের পোশাকেই আরাম। হালকা রং বেছে নিন।

ছোট ব্যাটারিচালিত পাখা এ সময় সঙ্গে রাখুন। কিছুক্ষনের জন্য হলেও স্বস্তি পাবেন। রোদচশমা ব্যবহার করুন। রোদের ঝাঁজ চোখে কম লাগলে আরাম পাবেন কিছুটা। ছাতা তো আছেই। ব্যাগে ওয়াইপস (ভেজানো টিস্যু পেপার) বা ছোট মিস্টের বোতল রাখতে পারেন। মাঝেমধ্যে মুখে পানি ছিটিয়ে দিন। ঠান্ডার পাশাপাশি আর্দ্রতা পাবেন। সানস্ক্রিন ব্যবহার বাধ্যতামূলক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন