কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুঁজিবাজার: কারসাজি বোঝে সবাই, মেলে না যোগসূত্র

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১১ মে ২০২৩, ১২:৫৩

পুঁজিবাজারে প্রায়ই দেখা যায় কোম্পানিগুলোর মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের আগে আগে শেয়ারদর অস্বাভাবিক হারে বেড়ে বা কমে যাচ্ছে। কোম্পানির পক্ষ থেকে ইতিবাচক ঘোষণা আসার আগে দর বেড়ে যায়, আর ‘খারাপ তথ্য’ থাকলে শেয়ারদর কমে যায়।


নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি, পুঁজিবাজার পর্যবেক্ষক বা বিনিয়োগকারী, সবাই বোঝে কোম্পানিরই কেউ না কেউ সেই তথ্য ফাঁস করেছে। কিন্তু কে বা কারা করেছে, তা আর চিহ্নিত হয় না।


এ প্রক্রিয়ায় এক শ্রেণির মানুষ বিপুল পরিমাণ অর্থ কামিয়ে নিচ্ছে। কম দামের শেয়ার অন্যদের কাছে বেশি দামে বিক্রি করে দেয়। আর সাধারণ বিনিয়োগকারীরা ‘আরও বাড়বে’ ভেবে তা কিনে আর্থিক ক্ষতির মুখে পড়ে।


দীর্ঘদিন ধরে পুঁজিবাজারে বিনিয়োগ করে আসা অর্থনীতির সাবেক অধ্যাপক আবু আহমেদ বলেছেন, পুঁজিবাজারে এ বিষয়টি সবারই জানা। কিন্তু ‘গা সওয়া হয়ে গেছে।’


তার বিবেচনায়, এভাব প্রতিবার প্রান্তিক প্রতিবেদন প্রকাশের আগে বিপুল পরিমাণ টাকা কামানোর সুযোগের কারণেই দীর্ঘমেয়াদী বিনিয়োগে যায় না বিনিয়োগকারীরা।


বিএসইসির মুখপাত্র রেজাউল করিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, ‘ইনসাইডার ট্রেডিং’ হচ্ছে বোঝা গেলেও প্রমাণের অভাবে কাউকে ধরা যায় না।


গত পাঁচ বছরের মধ্যে একটি বহুজাতিক কোম্পানি দুইবার দুইশ শতাংশ করে বোনাস শেয়ার দিয়ে পরিশোধিত মূলধন ছয় গুণ করেছে। লভ্যাংশ ঘোষণার আগে দুইবারই বিনিয়োগকারীদের মধ্যে সেই তথ্য ফাঁস হয়ে যায়।


ঢাকা স্টক এক্সচেঞ্জের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার বলেছেন, “সব কিছু আইন দিয়ে হয় না। সততা ও নিষ্ঠাও জরুরি।”


কোম্পানিগুলোকে এসব বিষয়ে আরও জোর দিতে সচেতনতামূলক কাজ চলছে বলে জানিয়েছেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও