কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দেশে পেঁয়াজ সংরক্ষণে প্রথমবার ‘এয়ার-ফ্ল’ মেশিন ব্যবহার

ডেইলি স্টার প্রকাশিত: ০৯ মে ২০২৩, ০৮:৫৪

দেশে প্রতি বছর চাহিদার চেয়ে বেশি পেঁয়াজ উৎপাদিত হলেও আধুনিক সংরক্ষণ ব্যবস্থা গড়ে না ওঠেনি। ফলে, প্রতি বছর উৎপাদিত পেঁয়াজের কমপক্ষে ৩০ শতাংশ নষ্ট হয়ে যাচ্ছে। পরে নষ্টের সমপরিমাণ বা তার চেয়ে বেশি পেঁয়াজ আমদানি করে দেশের পেঁয়াজের চাহিদা পূরণ করতে হচ্ছে।


দেশের কৃষি ব্যবস্থাপনায় প্রযুক্তিগত উন্নয়ন হলেও পেঁয়াজ সংরক্ষণে কৃষকরা এখনো প্রাচীন পদ্ধতিতে বাঁশের মাচায় পেঁয়াজ সংরক্ষণ করছেন। প্রাচীন এ পদ্ধতিতে পেঁয়াজ সংরক্ষণ করা গেলেও বড় একটি অংশ প্রতি বছর পচে নষ্ট হয়ে যায়। তবে, দেশে প্রথমবারের মতো পেঁয়াজ সংরক্ষণে প্রযুক্তি নির্ভর আধুনিক সংরক্ষণাগার গড়ে তোলা হয়েছে পাবনার সুজানগরে। বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাসোসিয়েশন ফর সোশ্যাল অ্যাডভান্সমেন্টের (আশা) উদ্যোগে উপজেলার ২টি গ্রামে আধুনিক এয়ার-ফ্ল মেশিন সংযুক্ত বিশেষ এ সংরক্ষণাগার গড়ে তোলা হয়েছে। আশার কৃষি কর্মসূচির আওতায় পরীক্ষামূলকভাবে আধুনিক পদ্ধতিতে স্বল্প খরচে পেঁয়াজ সংরক্ষণে এ উদ্যোগ নেওয়া হয়েছে।


আশার আঞ্চলিক ব্যবস্থাপক (কৃষি) মো. শামসুদ্দিন বলেন সুজানগর উপজেলায় প্রতি বছর প্রায় ৩ লাখ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদন হয়। কিন্তু পেঁয়াজ চাষিরা দীর্ঘদিন ধরে টিনের ঘর বা সেমিপাকা ঘরে উঁচু বাঁশের মাচা তৈরি করে সনাতন পদ্ধতিতে পেঁয়াজ সংরক্ষণ করেন। এতে একদিকে পেঁয়াজে ব্যাপক পচন ধরে, অন্যদিকে শুকিয়ে ওজন কমে যায়। এছাড়া বাঁশের মাচা তৈরি করতে অনেক খরচ হয়। ফলে, কৃষকের অনেক সময় লোকসান গুণতে হয়। এসব বিবেচনা করে উপজেলার তাঁতীবন্দ ইউনিয়নের পোড়াডাঙ্গা গ্রামের ৩টি বাড়িতে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎচালিত এয়ার ফ্লো মেশিনের মাধ্যমে পেঁয়াজ সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও