কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাশিয়া–ভারত–চীন ত্রিভুজে প্রাণশক্তি জোগাচ্ছে রাশিয়া

প্রথম আলো এমকে ভদ্রকুমার প্রকাশিত: ০৯ মে ২০২৩, ০৭:০৫

বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় দুটি দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক নানা চড়াই–উতরাইয়ের মধ্য দিয়ে যায়। সময় যত গড়ায়, ততই দেখা যায় একে অপরের ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠার চেষ্টা করে কিংবা নিজ স্বার্থে অপরকে নিয়ন্ত্রণ করতে চায়। কিন্তু চলমান বৈশ্বিক সংকটেও রাশিয়ানদের সঙ্গে ভারতীয়দের সম্পর্ক দেখে একটা বিষয় স্পষ্ট যে দুই দেশের মধ্যকার সমতার সম্পর্ক সেই ফাঁদে পড়েনি


গত সপ্তাহে দিল্লিতে অনুষ্ঠিত রাশিয়া–ভারত বিজনেস ফোরামের বৈঠকে বক্তব্য দেওয়ার সময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর দুই দেশের সম্পর্কের সাবলীল এই বৈশিষ্ট্যটি তুলে ধরেন। তিনি বলেন, ভারত–রাশিয়া সম্পর্ক বিশ্বের সবচেয়ে স্থিতিশীল সম্পর্ক। সম্পর্ক পরিবর্তনের কারণে নয়, বরং সম্পর্ক পরিবর্তন হয়নি বলেই দুই দেশের অংশীদারত্ব বিশ্বে এত বেশি মনোযোগ পাচ্ছে।


ভারতীয় গণমাধ্যম, থিঙ্কট্যাংক ও বুদ্ধিজীবীদের ‘উদারপন্থী আন্তর্জাতিকতাবাদী’ অংশ ইউক্রেন সংকট নিয়ে ভারতের অবস্থান নিয়ে সমালোচনামুখর হয়েছে। দেরিতে হলেও তাঁরা বুঝতে পারছেন যে পশ্চিম ও রাশিয়ার মধ্যে বড় সংঘাত সৃষ্টি হতে পারে, এ ধরনের একটি ঝুঁকিপূর্ণ অবস্থান থেকেই ভারত এ অবস্থান নিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও