কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সারাদিন এসিতে থেকে চোখের শুষ্কতায় ভুগছেন?

সমকাল প্রকাশিত: ০৮ মে ২০২৩, ১২:০১

ভ্যাপসা গরমে বাড়িতে-অফিসে স্বস্তি এনে দেয় এসি। টানা এসি ব্যবহারে শরীর ঠান্ডা থাকলেও নানা ধরনের ক্ষতি করতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, টানা এসির মধ্যে থাকার কারণে ড্রাই আইজ বা চোখের শুষ্কতার সমস্যা দেখা দিতে পারে।


এসির তাপমাত্রা যত কমে ,শরীরে তত একটা ঠান্ডাভাব স্বস্তি এনে দেয়। এদিকে আবার বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে গেলেই চোখে শুষ্কতাজনিত সমস্যা তৈরি হয়। চোখে শুষ্কতা অনুভূত হতে থাকে। অনেক সময় এর জেরে চোখ থেকে পানি পড়তে পারে। চোখে অস্বস্তি, যন্ত্রণা, লালচেভাব দেখা যেতে পারে। এসির ক্ষতিকারক প্রভাব যাতে চোখে না পড়ে, তার জন্য যা করবেন-


এসিতে থাকতে প্রয়োজন সতর্কতা: এসির ব্লোয়ারের কাছ থেকে দূরে থাকার চেষ্টা করুন। এয়ার কন্ডিশনারগুলি বাতাসে আর্দ্রতা কমিয়ে দেয়। যার ফলে চোখে শুষ্কতা দেখা দেয়।


এসির তাপমাত্রা: বিশেষজ্ঞদের মতে, এসির তাপমাত্রা কখনওই ২৩ ডিগ্রি থেকে কম করা উচিত নয়। যে ঘরে এসি রয়েছে, সেই ঘরে সামান্য পানি ছিটিয়ে নিন। তাহলে ঘরের সার্বিক আর্দ্রতার ভারসাম্য থাকবে।


এসিতে দীর্ঘক্ষণ বসে থাকলে সমস্যা: এসিতে যদি দীর্ঘক্ষণ বসে থাকেন, তাহলে সমস্যা নানাভাবে আসতে পারে। যাদের কাজের সূত্রে বেশিক্ষণ  এসিতে থাকতে হয় বা বাড়িতে গরম থেকে বাঁচতে যারা বেশিক্ষণ এসিতে থাকেন, তাদের অবশ্যই বেশি করে পানি খেতে হবে। সেক্ষেত্রে দিনে অন্তত আড়াই থেকে ৩ লিটার পানি খাওয়া জরুরি। এছাড়াও তরল জাতীয় পানীয় খেতে হবে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও