কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মসুর ডালের স্বাস্থ্য উপকারিতা

বার্তা২৪ প্রকাশিত: ০৮ মে ২০২৩, ০৫:৪৫

ভূরিভোজে যতই পোলাও, কালিয়া থাক, বাঙালির পাতে ডাল না হলে চলে না। আর তা যদি হয় মসুর ডাল, তা হলে তো আর কথাই নেই। পুষ্টিবিদ থেকে চিকিৎসক, উভয়েই রোজের পাতে মসুর ডাল রাখার কথা বলে থাকেন। এই ডালের উপকারিতা বহু। ওজন ঝরানো থেকে সংক্রমণের ঝুঁকি কমানো, মসুর ডালের ভূমিকা অনব‍দ‍্য।


প্রোটিন থেকে কার্বোহাইড্রেট, সবই এতে সমপরিমাণে রয়েছে। ফাইবার এবং ফ‍্যাটও রয়েছে মসুর ডালে। ফলে ওজন কমাতে চাইছেন যারা, মসুরডাল ডায়েটে রাখতেই হবে।


এক কাপ মসুর ডালে ক‍্যালোরি রয়েছে ১৮০। প্রোটিন রয়েছে ১০ গ্রাম। ফাইবারের পরিমাণ ৬ গ্রাম। মূলত মসুর ডালে ফাইবারের পরিমাণ সবচেয়ে বেশি। ফলে দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সাহায‍্য করে এই ডাল। এছাড়া, মসুর ডাল হজম হতেও বেশি সময় নেয় না। আর হজম প্রক্রিয়া ঠিক থাকলে ওজনও নিয়ন্ত্রণে থাকে।


অনেকেই হয়তো জানেন না, হৃদরোগ প্রতিরোধ করার ক্ষমতাও রয়েছে মসুর ডালের। এতে রয়েছে ক‍্যালশিয়াম, ম‍্যাগনেশিয়াম, ফসফরাসের মতো উপকারী উপাদান, যা হৃদযন্ত্র ভাল রাখে। হৃদরোগের ঝুঁকি কমায়।


শরীরের জন‍্য যে কোনও ডাল খুবই উপকারী। তবে চোখের যত্ন নিতে ভরসা রাখতেই হবে মসুর ডালের উপরে। এই ডালে রয়েছে ভিটামিন সি, ই এবং এ। এই ভিটামিন চোখের স্বাস্থ‍্য ভাল রাখে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও