কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অফিসে কাজের চাপ ? মন সতেজ রাখবেন যেভাবে

সমকাল প্রকাশিত: ০৭ মে ২০২৩, ১৭:৩২

কমবেশি সবারই অফিসে কাজের চাপ থাকে। মাঝে মাঝে কাজের চাপ সামলানো বেশ কঠিন হয়ে পড়ে। তখন মনের উপরও চাপ পড়ে। এ ধরনের পরিস্থিতিতে নিজেকে সতেজ রাখতে যা করবেন-


শ্বাসের ব্যায়াম: পাঁচ মিনিট শ্বাসের ব্যায়াম করে নিতে পারেন কাজের ফাঁকেই। এর জন্য মেরুদণ্ড সোজা করে বসে বুক ভরে গভীর শ্বাস নিন। এবারে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। পাঁচ মিনিট এই ব্যায়াম করলেই মাথা অনেকটাই পরিষ্কার লাগবে।


হাঁটাচলা করুন: দীর্ঘক্ষণ একভাবে বসে কাজ করা শরীরের জন্য মোটেই ভালো নয়। তাই হাঁটাচলা করুন মাঝে মাঝেই‌। পাঁচ মিনিট অফিসের বাইরে থেকে হেঁটে আসতে পারেন। এতে মন ভালো হবে।  


খাওয়াদাওয়া: সব অফিসের লাঞ্চ ব্রেক থাকে। কিন্তু কাজের চাপ নিয়ে খেলে মোটেই ঠিকমতো খাওয়া হয় না। তাই মন  দিয়ে খাবার খান। খাওয়ার সময় অন্য কথা ভাববেন না।


ঠিকমতো যোগাযোগ রাখা: অফিসে সহকর্মীদের সঙ্গে ঠিকমতো যোগাযোগ গড়ে তুলুন। প্রয়োজন হলে কাজের ব্যাপারে তাদের পরামর্শ নিন। এতে মন হালকা লাগবে, কাজের চাপও কম মনে হতে পারে।  


বিরতি নিন: মাঝে মাঝে কাজ থেকে বিরতি নেওয়া জরুরি। একটানা কাজ করলে বিরক্তি আসবেই। তাই মাঝেমধ্যে কাজ থেকে পাঁচ থেকে দশ মিনিটের জন্য বিরতি নিন। এই সময় নিজের পছন্দের গান শুনে নিতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও