কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মিয়ানমার বন্দর ৩ কোটি ডলারে বেচে দিল আদানি গ্রুপ

সময়টা ভালো যাচ্ছে না আদানি গ্রুপের। আদানির মালিকানাধীন একের পর এক প্রতিষ্ঠান লসের মুখে পড়ছে। মিয়ানমার বন্দরে যে বিনিয়োগ করেছিল আদানি গ্রুপ, সেই অর্থও তুলে আনতে পারেনি। বরং বিনিয়োগের চেয়ে কম দামে ৩ কোটি ডলারে মিয়ানমার বন্দর বিক্রি করে দিয়েছে।

বৃহস্পতিবার রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন লিমিটেড জানিয়েছে, ৩ কোটি ডলারে মিয়ানমার বন্দর বিক্রির কার্যক্রম সম্পন্ন হয়েছে। প্রকল্পে যে বিনিয়োগ করা হয়েছিল, সেটির চেয়ে কম দামেই বন্দর বিক্রি করতে হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত ২০২২ সালের মে মাসে বন্দর বিক্রির ঘোষণা দেয় আদানি গ্রুপ। মূলত মিয়ানমারে সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলন ও নিষেধাজ্ঞাকে কেন্দ্র করে যে অচলাবস্থা তৈরি হয়, তার পরিপ্রেক্ষিতেই এ সিদ্ধান্ত নেয় আদানি গ্রুপ। তবে প্রকল্পের কাজ শেষ করাসহ কিছু শর্ত পূরণের চ্যালেঞ্জ থাকার কারণে মিয়ানমার বন্দর থেকে বিনিয়োগ গুটিয়ে নিতে বিলম্ব হয়।

২০২১ সালের মে মাসের তথ্যে দেখা যায়, আদানি গ্রুপ জমি বাবদ ৯ কোটি ডলার অগ্রিম পরিশোধসহ ১২ কোটি ৭০ লাখ ডলার বিনিয়োগ করেছে। বিভিন্ন সূত্রে জানা যায়, আদানি গ্রুপ বন্দরে গ্রিনফিল্ড প্রকল্পে ১৯ কোটি ৫০ লাখ ডলার বিনিয়োগ করেছে, যা এখনো চালু হয়নি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন