কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


গরমে চুলে ঘামের গন্ধ, খুশকির সমস্যা? দূর করবেন কীভাবে

গরমে ঘেমে শরীরের সঙ্গে সঙ্গে চুলে গন্ধ হওয়াটা স্বাভাবিক। চুলে শ্যাম্পু করার পরের দিন থেকেই আবারও ঘামের কারণে দুর্গন্ধ বের হতে শুরু করে। গরমে মাথার ত্বকে চুলকানি, খুশকির মতো সমস্যাও হয়। এসব সমস্যা কমাতে গোলাপজল ব্যবহার করতে পারেন।

যেভাবে চুলের উপকার করে গোলাপজল-

১. গরমে ঘন ও লম্বা চুলের যত্ন নেওয়া বেশ কষ্টকর। এ সময় চুল থেকে ঘামের দুর্গন্ধ ও খুশকির সমস্যা দূর করতে গোলাপজল বেছে নিতে পারেন। সবচেয়ে ভালো কাজ করবে যদি নিজেই বাড়িতে গোলাপজল তৈরি করে নিতে পারেন। গোলাপ জলে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য চুলের জন্য খুব উপকারী।
 
২. গোলাপজল মাথার ত্বকে জমে থাকা অতিরিক্ত তেল দূর করতে সাহায্য করে। চুলের বৃদ্ধিতেও সাহায্য করে গোলাপ জল। প্রতিদিন চুলে গোলাপ জল লাগালে চুল ঘন ও লম্বা হয়। এর পাশাপাশি এটি মাথায় জমে থাকা খুশকি দূর করতেও সাহায্য করে।

৩. চুলে খুশকি দূর করতে একটি পাত্রে গোলাপজল নিয়ে তাতে একটি লেবুর রস ছেঁকে নিন। তারপর এই মিশ্রণটি চুলের গোড়া থেকে শেষ পর্যন্ত লাগিয়ে নিন। আধা ঘন্টা পর শ্যাম্পু করুন। লেবুর সঙ্গে গোলাপজল মিশিয়ে লাগালে দুর্গন্ধের পাশাপাশি খুশকি থেকেও মুক্তি পাওয়া যাবে।

৪. একটি পাত্রে টক দই নিয়ে তাতে আট থেকে দশ ফোঁটা গোলাপজল মেশান। তারপর চুলে মেখে নিন। প্রায় আধা ঘন্টা রেখে তারপর শ্যাম্পু করুন। এতে চুল সিল্কি ও মসৃণ হবে। পাশাপাশি চুল থেকে গোলাপজলের সুগন্ধও ছাড়বে।

যেভাবে বানাবেন গোলাপজল-

গোলাপের পাঁপড়ি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। এবার একটি হাড়িতে ২ কাপ গরম পানি নিয়ে ফুটতে দিন। পানি ফুটে উঠলে আঁচ বন্ধ করে গোলাপের পাঁপড়িগুলি তাতে দিন। তারপর পানিটা ঠান্ডা হতে দিন। ভুলেও ফুটন্ত পানিতে গোলাপের পাঁপড়ি দেবেন না। পানি পুরোপুরি ঠান্ডা হয়ে এলে ছেঁকে পানিটার কাঁচের বোতলে ভরে ফ্রিজে রাখুন। এভাবে ১০-১৫ দিন রাখতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন