কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অভিষেকে কী খাওয়াবেন রাজা চার্লস

প্রথম আলো যুক্তরাজ্য / ইংল্যান্ড প্রকাশিত: ০৬ মে ২০২৩, ০৯:৩৪

যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসর্ট ক্যামিলার আনুষ্ঠানিক অভিষেক আজ শনিবার। এতে অনেক বিশ্বনেতাসহ দুই হাজারের মতো অতিথি উপস্থিত থাকবেন। অবশ্য ১৯৫৩ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেকে অতিথি ছিলেন আট হাজার।


ওই দিন রাজা, রানি ও অতিথিদের জন্য ভোজে কী কী থাকবে, তা নিয়ে অনেক আগে থেকেই জল্পনাকল্পনা শুরু হয়ে গেছে। এই জল্পনা‍কল্পনা নিয়ে দেশটির অনেক প্রতিষ্ঠান চায়ের স্বাদযুক্ত ডোনাট, বিশেষভাবে তৈরি স্পার্কলিং ওয়াইন, বিশেষ স্টিকারসহ বিভিন্ন পণ্য বাজারে ছাড়ছে। ব্যবসাও করছে তারা। তবে রাজ্যাভিষেকের উৎসবে কোন কোন খাবার থাকছে, তা সম্প্রতি ঘোষণা করা হয়েছে।


ব্রিটেনের রাজপরিবারের সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও পোস্টে রাজ্যাভিষেকের আনুষ্ঠানিক উৎসবের খাবারের রেসিপিও ঘোষণা করা হয়েছে। রেসিপির মধ্যে পালংশাক, মটরশুঁটি, পনির ও সুগন্ধিযুক্ত ভেষজ ট্যারাগন অন্তর্ভুক্ত আছে।


রাজপরিবারের ওয়েবসাইটে বলা হয়েছে, রাজ্যাভিষেক অনুষ্ঠানে উপমহাদেশীয় খাবারে স্ন্যাক্স হিসেবে কিশ থাকবে। মুচমুচে হালকা প্যাস্ট্রিতে পালংশাক, মটরশুঁটি ও সুগন্ধিযুক্ত ভেষজ ট্যারাগনের সমন্বয়ে তুলতুলে স্বাদের এই কিশ তৈরি করা হবে। দুপুরের খাবারে অন্যান্য মেনুর সঙ্গে গ্রিন সালাদ ও সেদ্ধ নতুন আলু দিয়ে গরম বা ঠান্ডা খাবারের আয়োজন থাকবে।


বিশেষ রেসিপিটি দিয়েছেন চিফ রয়্যাল শেফ মার্ক ফ্লানাগান। এ ছাড়া থাকবে ২০১৫ সালে গ্রেট ব্রিটিশ বেক অব বিজয়ী তারকা শেফ বাংলাদেশি বংশোদ্ভূত নাদিয়া হুসাইনের রেসিপিও।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও