কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দীর্ঘদিন ধনেপাতা সতেজ রাখবেন যেভাবে

সমকাল প্রকাশিত: ০৪ মে ২০২৩, ১৪:০১

যে কোনও খাবারের স্বাদ-গন্ধ বাড়াতে ধনে পাতার জুড়ি নেই। ভর্তা, ডাল, তরকারি, মাছের ঝোল, মুড়ি মাখা, ফুচকা সব কিছুতেই ধনেপাতা ব্যবহার করা হয়। খাবারে এক গুচ্ছ ধনেপাতা ছড়িয়ে দিলেই স্বাদ বেড়ে যায় বহুগুণ।


স্বাদে অনন্য হলেও ধনেপাতা সংরক্ষণ করাই বেশ কঠিন। বাজার থেকে আনার দুদিনের মধ্যেই পচে না হয় শুকিয়ে যায় ধনেপাতা। ফ্রিজে রাখলেও খুব বেশি সময় ভালো থাকে না।


ধনেপাতা সংরক্ষণের ক্ষেত্রে কিছু টিপস অনুসরণ করতে পারেন। যেমন-


১. বাজার থেকে টাটকা ধনেপাতা কেনার পর পচাপাতা কিংবা শিকড় থাকলে তা কেটে বাদ নিন। এবার একটি পাত্রে খানিকটা পানি নিয়ে তাতে সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। ধনেপাতাগুলি সেই পানিতে ঘণ্টাখানেক ডুবিয়ে রাখুন। তারপর সেগুলি ধুয়ে শুকিয়ে নিন। এবার একটি এয়ার টাইট পাত্র নিন এবং সেটি পেপার টাওয়েল দিয়ে ভালো করে ঢেকে দিন। এর মধ্যে ধনেপাতাগুলো রাখুন এবং পাতার উপরেও পেপার টাওয়েল দিয়ে ঢেকে দিন। তারপর পাত্রের ঢাকনাটি ভালোভাবে আটকে দিন। ফ্রিজে এই এয়ার টাইট পাত্রটি রেখে দিলে প্রায় দুই থেকে তিন সপ্তাহ পর্যন্ত তাজা থাকবে ধনেপাতা।


২. প্রথমে ধনেপাতাগুলি ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। এর পর কয়েকটা করে ধনেপাতা নিয়ে এক একটা গুচ্ছ তৈরি করুন। একসঙ্গে সব ধনেপাতা রাখবেন না। পেপার টাওয়েলে এক গুচ্ছ ধনেপাতা রোল করুন। এ ভাবে সবকটা গুচ্ছ আলাদা আলাদা পেপার টাওয়েলে রেখে রোল করুন। এর পর জিপ-লক ব্যাগে ধনেপাতাগুলো ভরে ফ্রিজে রেখে দিন। এভাবে রাখলেও দুই সপ্তাহেরও বেশি সময় টাটকা থাকবে ধনেপাতা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে